Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের প্রচার শিবিরের সাবেক প্রধান কারাগারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৮, ১০:৪০ এএম

সাক্ষীকে প্রভাবিত করতে চেষ্টার অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের সাবেক প্রধান পল ম্যানাফোর্টকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।
ম্যানাফোর্টের বিরুদ্ধে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের প্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় ইউক্রেইনের রুশপন্থি একটি পক্ষের কাছ থেকে গোপন তহবিল নেওয়ার অভিযোগ রয়েছে।
২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্ত চলছে। বিশেষ কাউন্সিলর রবার্ট মুলার নেতৃত্বাধীন তদন্ত দল ব্যবসায়ী এবং দীর্ঘদিন ধরে রিপাবলিকান দলের পরিচালক হিসেবে কাজ করা ম্যানাফোর্টের ওই সময়ের কর্মকাণ্ড নিয়ে তদন্ত করছে।
ম্যানাফোর্টের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি, মুদ্রা পাচার এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণার অভিযোগ আনা হতে পারে। যদিও ম্যানাফোর্ট এ সব অভিযোগ অস্বীকার করেছেন।
রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্ত চলাকালীন ম্যানাফোর্টকে তার ভার্জিনিয়ায় বাড়িতে গৃহবন্দি থাকার এবং সবসময় একটি ‘ইলেক্ট্রোনিক মনিটরিং ডিভাইস’ পরে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।
কিন্তু গত সপ্তাহে মুলার নেতৃত্বাধীন তদন্ত দল আদালতে ম্যানাফোর্টের বিরুদ্ধে সাক্ষী প্রভাবিত করার আভিযোগ আনে।
ওয়াশিংটনের জেলা জজ অ্যামি বেরম্যান জ্যাকসন শুক্রবার ম্যানাফোর্টকে ওই অভিযোগে দোষী সাব্যস্ত করেননি। তবে বিচারক তার জামিন আবেদনও বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
রায়ে বিচারক বলেন, ‘ইচ্ছার বিরুদ্ধে আমাকে এ সিদ্ধান্ত নিতে হচ্ছে...কিন্তু শেষ পর্যন্ত আমি অন্ধ হয়েও থাকতে পারি না। আপনার উপর যে আস্থা রাখা হয়েছিল, আপনি তার অপব্যবহার করেছেন।’
দোষীসাব্যস্ত না করলেও জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ব্যাখ্যায় বিচারক বলেন, ‘এটা মাধ্যমিক স্কুল নয়। আমি তার সেলফোন কেড়ে নিতে পারি না। যদি আমি তাকে ৫৬ জন সাক্ষীকে ফোন করতে নিষেধ করি তবে তিনি হয়তো ৫৭ নম্বর জনকে ফোন করবেন।’ সূত্র : সিএনএন ও রয়টার্স।



 

Show all comments
  • তপন ১৭ জুন, ২০১৮, ১:২৪ পিএম says : 0
    এবার আরও অনেক কিছু বের হয়ে আসবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ