Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় সরকারি সেনার অভিযানে আইএসের ১৯ সদস্য নিহত

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় সরকারি বাহিনীর অভিযানের মুখে আইএসের অন্তত ১৯ সদস্য নিহত হয়েছে। উত্তরাঞ্চলীয় নগরী আলেপ্পোর কাছে এ ঘটনা ঘটেছে। এ নগরীর তাদের বিরুদ্ধে সরকারি বাহিনীর অবরোধ ক্রমেই জোরদার হচ্ছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গত রোববার এ তথ্য দিয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় আলেপ্পোর খালেদিয়া এলাকা এবং খাতুন তুমান গ্রামের কাছে সরকারি বাহিনী এবং জেহাদিদের মধ্যে প্রচ- লড়াই হয়েছে। লড়াইয়ে সরকারি বাহিনীর ১৬ সদস্য নিহত হয়েছে বলেও দাবি করা হয়েছে। 

অন্যদিকে, জনপ্রিয় প্রতিরক্ষা গোষ্ঠীর সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী দুটি গ্রাম মুক্ত করেছে। আলেপ্পোর রাজধানীর দক্ষিণে অবস্থিত এ দুটি গ্রামের নাম বারনেহ এবং জায়তান। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের নেতৃত্বাধীন সরকারি বাহিনী দেশটির সন্ত্রাসীদের বিরুদ্ধে সম্প্রতি একের পর এক বিজয় অর্জন অব্যাহত রেখেছে। অপর খবরে বলা হয়, সিরিয়ার আল কারিয়াতায়িন টাউনে ইসলামিক স্টেট (আইএস) জেহাদিরা সিরীয় খ্রিস্টানদের হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে। গত সপ্তাহের প্রথম দিকে আইএস জেহাদিদের হটিয়ে টাউনটি পুনর্দখল করে রুশ সমর্থিত সিরীয় বাহিনী ও তাদের মিত্র বাহিনীগুলো। সিরীয় অর্থোডক্স চার্চের প্রধান ফাদার দ্বিতীয় ইগনাতিয়াস আপহরেম বিবিসিকে জানান, গত অগাস্টে আইএস টাউনটি দখল করে নেওয়ার সময় এখানে প্রায় ৩০০ খ্রিস্টান ছিল। এদের মধ্যে ২১ জনকে খুন করা হয়। নিহতদের মধ্যে তিনজন নারী ছিল। তিনি আরো জানান, আইএসের হাত থেকে রক্ষা পাওয়ার চেষ্টায় পালিয়ে যাওয়ার সময় এদের কয়েকজন নিহত হন, আইএসের চুক্তির বরখেলাপ করায় অন্যান্যদের হত্যা করা হয়। এই চুক্তি অনুসারে অন্যান্য বিশ্বাসের বাসিন্দাদের ইসলামিক আইন মেনে চলার কথা ছিল। এখনো টাউনটির আরো পাঁচজন খ্রিস্টান বাসিন্দা নিখোঁজ আছেন, তারাও মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। খ্রিস্টান বালিকাদের আইএস দাস হিসেবে বিক্রি করার পরিকল্পনা করেছিল।
তিনি আরও জানান, খুন-জখম সত্ত্বেও বিভিন্ন ধর্ম বিশ্বাসের মানুষের মধ্যে সমঝোতা ফিরিয়ে আনাই তার লক্ষ্য। তিনি বলেন, শতাব্দীর পর শতাব্দী ধরে আমরা এই পরিস্থিতিতে বসবাস করে আসছি, কীভাবে পরস্পরকে শ্রদ্ধা করতে হয় তা আমরা জানি, আমরা সবাই মিলে একত্রে বসবাস করতেও অভ্যস্ত। যদি অন্যান্যরা আমাদের একা ছেড়ে দিয়ে চলে যায় তবে আমরা আবারও একসঙ্গে বসবাস করতে পারবো। আইএসের হাত থেকে পুনর্দখলকৃত এই শহরটি প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। প্রতিটি সড়কের প্রতিটি ভবন ক্ষতিগ্রস্ত হয়ে প্রায় পরিত্যক্ত হয়ে আছে। টাউনটির দেড় হাজার বছরের পুরনো ক্যাথলিক ধর্মশালাটিও রেহাই পায়নি, প্রায় পরিত্যক্ত হয়ে আছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় সরকারি সেনার অভিযানে আইএসের ১৯ সদস্য নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ