Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ দাসদের নিয়ে লেখা বই প্রত্যাহার

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন এবং তার অধীনস্থ কৃষ্ণাঙ্গ দাসদের কাহিনীনির্ভর একটি বই নিয়ে সমালোচনা শুরু হয়েছে। শিশুদের জন্য রচিত ছবি প্রধান বইটিতে দাসদের জীবন-বাস্তবতার বিপরীত চিত্র রয়েছে, এমন সমালোচনা ওঠায় এটি প্রত্যাহার করে নিয়েছে প্রকাশনা সংস্থা স্কলাস্টিকা। আ বার্থ ডে কেক ফর জর্জ ওয়াশিংটন নামের বইটিতে জর্জ ওয়াশিংটনের দাস পাচক হারকিউলিস ও তার মেয়ে ডালিয়ার কাহিনি তুলে ধরা হয়েছে। বইয়ের একটি ছবিতে দেখা যায়, মেয়ে ডালিয়াকে সঙ্গে নিয়ে কেক বানাচ্ছেন হারকিউলিস। দুজনের মুখেই হাসি। আর ছবির নিচে দেওয়া বর্ণনায়ও তাদের সুখী জীবন তুলে ধরা হয়েছে। সমালোচকেরা বলছেন, এই বইয়ে দাসদের জীবন যেভাবে চিত্রায়িত করা হয়েছে, বাস্তবের সঙ্গে তার কোনো মিল নেই। অনলাইনে কেনাবেচার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় প্রতিান আমাজনে বইটি তুলে দেওয়ার পর বেশির ভাগ পাঠকই নেতিবাচক মন্তব্য করেছেন। তাদের মতে, বইটির বার্তা ন্যক্কারজনকভাবে বেঠিক।
একজন লিখেছেন, তাঁর ভাষায়, দাসদের সুখী ও আনন্দিত হিসেবে চিত্রায়িত করা হয়েছে, এমন একটি কাহিনী পড়ে মানুষ উদ্বেলিত হচ্ছে আমি তা বিশ্বাসই করতে পারি না। প্রকাশনা প্রতিষ্ঠান স্কলাস্টিকা কাহিনিটির বর্ণনায় লিখেছে, প্রেসিডেন্টের জন্মদিন নিয়ে সবাই আনন্দে! বিশেষ করে জর্জ ওয়াশিংটনের দাসেরা, যারা রান্নাঘরের চারপাশে হইহুল্লোড় করে বেড়াচ্ছেন।
তারা এবার এযাবৎকালের সবচেয়ে সেরা উদ্যাপনের প্রস্তুতি নিচ্ছেন। প্রেসিডেন্টের জন্য কেক বানিয়ে দাস হারকিউলিস খুবই গর্বিত। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ দাসদের নিয়ে লেখা বই প্রত্যাহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ