Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদি বাদশা সালমানের সাথে কেরির বৈঠক রিয়াদ-তেহরান উত্তেজনা প্রশমনের উদ্যোগ

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদি আরবের রাজধানী রিয়াদে বাদশা সালমানের সাথে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। বৈঠকে দুই দেশের আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হয় বলে দেশটির সংবাদমাধ্যমে জানা যায়। বৈঠককালে দুটি বিষয়ে বিশেষ গুরুত্ব দেন। বিশেষ করে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেন এবং এর পাশাপাশি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে ইরানের হস্তক্ষেপ নিয়ে আলোচনা করেন বলে জানায় সউদি প্রেস এজেন্সি।
বাদশা সালমান এবং জন কেরির মধ্যে বৈঠকটি রিয়াদের আল-আউজা প্যালেসে অনুষ্ঠিত হয়। বৈঠকে সউদি ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং সউদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল যুবাইরসহ দুই দেশের উচ্চ পদস্ত কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এ ছাড়াও গত শনিবার বৈঠকের আগে এক যৌথ সংবাদ সম্মেলনে জন কেরি লেবাননে হিজবুল্লাহ আন্দোলনে ইরানের সামরিক সমর্থন সম্পর্কে তার উদ্বেগ প্রকাশ করেন।
প্রসঙ্গত, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গত শনিবার সউদি আরব পৌঁছান। সুন্নি ক্ষমতাধর দেশ সউদি আরব ও শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের মধ্যে উত্তেজনা প্রশমনের আশায় তিনি এ সফর করছেন। এ সফরে সউদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর ও ছয় জাতির উপসাগরীয় সহযোগিতা পরিষদের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন কেরি। এছাড়া তিনি বাদশা সালমান ছাড়াও তার ক্ষমতাধর পুত্র ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। মোহাম্মদ বিন সালমান দেশটির প্রতিরক্ষামন্ত্রীও। সউদি আরব সম্প্রতি শীর্ষ শিয়া নেতা নিমর আল-নিমরের ফাঁসি কার্যকরের পর ইরানে শিয়া ধর্মাবলম্বীরা বিক্ষোভ দেখা যায়। এএফপি, আল-আরাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদি বাদশা সালমানের সাথে কেরির বৈঠক রিয়াদ-তেহরান উত্তেজনা প্রশমনের উদ্যোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ