Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের আগেই সিঙ্গাপুরে কিম

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগেই সিঙ্গাপুরে এসে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। রোববার স্থানীয় সময় দুপুরে কিমকে বহনকারী বিমানটি সিঙ্গাপুরে অবতরণ করে।
সিঙ্গাপুরের সেনতোসা দ্বীপে ট্রাম্পের সঙ্গে উনের বহুল প্রতীক্ষিত বৈঠকটি হওয়ার কথা মঙ্গলবার। প্রেসিডেন্ট ট্রাম্প জি-সম্মেলন সমাপনীর আগেই কানাডা থেকে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা দিয়েছেন। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, স্থানীয় সময় রোববার সকালে এয়ার চায়না’র ৭৪৭ বিমানে করে পিয়ংইয়ং ত্যাগ করেন কিম জং উন। আপাতদৃষ্টিতে মনে হয়েছিল এটি বেইজিংয়ের দিকে যাচ্ছে। পরে মধ্য আকাশে ফ্লাইট নম্বর পরিবর্তনের ঘোষণা দেওয়া হয় এবং সিঙ্গাপুরের দিকে যাত্রা করে। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ টুইটারে চাঙ্গি বিমানবন্দরে উনের সঙ্গে তার করমর্দনের একটি ছবি পোস্ট করেছেন। সিঙ্গাপুরের প্রেসিডেন্ট লি হসেইনের সঙ্গে উনের বৈঠকের কথা রয়েছে বলেও জানিয়েছেন তিনি। এএফপি।
ট্রাম্প ও কিমের সঙ্গে পৃথক বৈঠক করবেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করবেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সেইন লুং। সিঙ্গাপুর সরকারের এক বিবৃতিকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে। আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যকার ঐতিহাসিক বৈঠকটি অনুষ্ঠিত হবে। সিঙ্গাপুরের সান্টোস দ্বীপে মিলিত হওয়ার কথা রয়েছে কিম এবং ট্রাম্পের। অপেক্ষাকৃত নিরাপদ এবং সুবিধাজনক স্থান বিবেচনায় বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরকে বেছে নেওয়া হয়। পৃথিবীর অল্প কয়েকটি দেশের মধ্যে সিঙ্গাপুরে একইসঙ্গে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের দূতাবাস রয়েছে। সূত্রের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে,মঙ্গলবারের বৈঠককে সামনে রেখে রবিবার সিঙ্গাপুরে পৌঁছাবেন কিম। একই দিনে সেখানে পৌঁছানোর কথা রয়েছে ট্রাম্পেরও। সিঙ্গাপুরের এক সরকারি বিবৃতিতে জানানো হয, দুই নেতার মধ্যে বৈটকের আগে তাদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করবেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী। মঙ্গলবার ট্রাম্প-কিমের বৈঠকের খবর সংগ্রহ করতে প্রায় তিন হাজার সাংবাদিক সিঙ্গাপুরে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ