Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মানুষ মারার বাজেটে নির্বাচনী বৈতরণী পার হওয়া যায় না -গণদল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ১২:০০ এএম

মানুষ মারার বাজেট দিয়ে নির্বাচনী বৈতরণী পার হওয়া যায় না বলে মন্তব্য করেছে গণদল। বাজেট প্রতিক্রিয়া বিষয়ে কার্যনির্বাহী কমিটির জরুরি বিশেষ বৈঠকে দলটির চেয়ারম্যান এটিএম গোলাম মাওলা চৌধুরী ও মহাসচিব আবু সৈয়দ বলেন, উচ্চাভিলাশী বাজেট কখনো গণমানুষের ভাগ্যের পরিবর্তন ঘটায় না। বাজেট গণমানুষের জীবনজীবিকার কোনো সুনির্দিষ্ট দিক-নির্দেশনা নেই। নেই কর্মসংস্থানের কথা। এ ধরনের বাজেট ৫ থেকে ১০ শতাংশ মানুষের কল্যাণে ভূমিকা রাখবে। ৯০ থেকে ৯৫ শতাংশ মানুষ বাজেটের সুফল থেকে বঞ্চিত হবে বলে মনে করে গণদল। নেতৃদ্বয় বলেন, বাজেটে উল্লেখ করা হয়েছে দেশে মাথা পিছু আয় দেড় লাখ টাকা। কিন্তু মাথা পিছু ঋণের বোঝা কত, তা দেখানো হয়নি। এটা এক ধরনের শুভংকরের ফাঁকি। সরকারকে আরো সর্তক হওয়ার পরামর্শ দিয়ে দুই নেতা বলেন, মানুষ এখন অনেক সচেতন। মেগা প্রকল্পের সুফল ভোটের রাজনীতিতে প্রভাব ফেলবে না। সুতরাং গণমানুষের চিন্তা মাথায় রেখে বাজেট প্রণয়ন করা উচিত।
বিদ্যুতের দাবিতে মহাসড়ক অবরোধ
সিলেট ব্যুরো : বিদ্যুতের দাবিতে সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করেছে বিক্ষুব্ধ জনতা। সিলেটের ওসমানীনগর উপজেলার গোয়ালা বাজার এলাকায় বিক্ষুব্ধ জনতা সড়ক অবরোধ করে। গত শনিবার বেলা দেড়টা থেকে আড়াইটা পর্যন্ত ঘন্টাব্যাপী সিলেট-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে তারা। এতে মহাসড়কে শত শত যানবাহন আটকা পড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। পরে বিদ্যুৎ কর্তৃপক্ষের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়।
সড়ক অবরোধকারীদের মধ্যে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক দিলদার আলী জানান, সড়ক অবরোধের খবর পেয়ে ওসমানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহীদ উদ্দিন ঘটনাস্থলে যান। ওসি শহীদ উদ্দিন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের সাথে আলাপ করে বিদ্যুৎ কর্তৃপক্ষ নিরবচ্ছিন্ন বিদ্যুতের আশ্বাস দিলে বিক্ষুব্ধ জনতা অবরোধ তুলে নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ