Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ওলাঁদের উপর জঙ্গি হামলার আশংকা বিভিন্ন স্থানে তল্লাশি অভিযান চলছে

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জনুদুল খলিফা-ই-হিন্দ একটি নতুন সন্ত্রাসী গ্রুপ মধ্যপ্রাচ্য-ভিত্তিক জিহাদি সংগঠন ইসলামি স্টেট বা আইএসের কাছ থেকে উৎসাহিত হয়ে ভারতে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে। এই গ্রুপের সদস্যদের ১৪ জনকে গোটা ভারতে সন্ত্রাসী হামলা চালানো এবং জিহাদি যুদ্ধে যোগ দেয়ার জন্য সিরিয়ায় যেতে আগ্রহীদের রিক্রুট করার চেষ্টা চালানোর অভিযোগে সম্প্রতি গ্রেফতার করা হয়েছে। এই জঙ্গিরা ভারতজুড়ে হামলা চালানোর পরিকল্পনা করছিল বলে অভিযোগ। ভারতীয় বিভিন্ন গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে আশংকা প্রকাশ করে বলা হচ্ছে, ভারতের প্রজাতান্ত্রিক দিবসের অনুষ্ঠানে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদের উপর বড় ধরনের হামলা চালানোর প্রস্তুতি নেয়া হয়েছিল।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণায়ের মুখপাত্র জানান, আটক ১৪ জঙ্গিকে রিমান্ড চেয়ে যার যার প্রদেশের স্থানীয় আদালতে হাজির করা হয়েছে। এদের রাজধানী দিল্লিতিতে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করবে গোয়েন্দারা। সূত্র জানায়, ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ এবং অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলোর গোয়েন্দারা তাদের জিজ্ঞাসাবাদ করবে।
উল্লেখ্য, অনেক আগে থেকেই ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের ভারত সফরের সময় তার উপর জঙ্গি হামলার আশংকা করা হচ্ছিল গোয়েন্দাদের পক্ষ থেকে। বলা হচ্ছিল, ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগদানেচ্ছু ফরাসি প্রেসিডেন্টের উপর বড় ধরনের জঙ্গি হামলা চালানো হতে পারে। উল্লেখ্য, ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবার প্রধান অতিথি হয়ে আসছেন ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ। ইতিমধ্যে দক্ষিণ ভারতে অবস্থিত একটি ফরাসি কনসুলেট অফিসের ওলাঁদের উপর জঙ্গি হামলা চালানোর হুমকি দিয়ে উড়ো চিঠি পাঠানো হয়। অজ্ঞাত স্থান থেকে পাঠানো এই চিঠিতে ওলাঁদেকে ভারতে না আসার জন্য হুঁশিয়ার করে দেয়া হয়। কিন্তু ফরাসি প্রেসিডেন্ট এই সন্ত্রাসী হামলার হুমকি সত্ত্বেও ভারতে সফরে যাওয়ার ব্যাপারে তার সিদ্ধান্তে অটল রয়েছেন বলে জানা যায়।
সূত্র জানায়, জিজ্ঞাসাবাদের সূত্র ধরে আরো সন্দেহভাজনদের ধরার জন্য ভারতের বিভিন্ন রাজ্যে অভিযান চালানো হচ্ছে। এর আগে ৬টি শহরের অন্তত ১২টি স্থানে গোয়েন্দা অভিযান চালানো হয়। এইসব অভিযানের সময় ব্যাপক সংখ্যক মোবাইল ফোন, ল্যাপটপ, টাকা এবং জিহাদি বইপত্র উদ্ধার করা হয়েছে। সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওলাঁদের উপর জঙ্গি হামলার আশংকা বিভিন্ন স্থানে তল্লাশি অভিযান চলছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ