Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন হুঁশিয়ারির পরপরই তাকসিম স্কোয়ার থেকে বিস্ফোরক উদ্ধার

প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের পুলিশ দেশটির বহুল পরিচিত তাকসিম স্কোয়ার থেকে দূরনিয়ন্ত্রিত বিস্ফোরক বোঝাই একটি ব্যাগ উদ্ধার করেছে। কে বা কারা এই ব্যাগটি সেখানে রেখে যায়। ঘটনাস্থলে উপস্থিত একজন সাংবাদিক জানান, তুরস্কে ভয়াবহ সন্ত্রাসী হামলা আসন্ন এই মর্মে স্থানীয় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে হুঁশিয়ারি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে এই বিস্ফোরকভর্তি ব্যাগ উদ্ধার করা হলো। বিস্ফোরক খুঁজে পাওয়ার পর পুলিশ তাকসিম স্কোয়ার ঘিরে রাখে। এটা এমন একটা জায়গা যার চারপাশে প্রচুর সংখ্যক হোটেল ও রেস্তোরাঁ রয়েছে এবং সেখানে বিপুল লোকজনের সমাগম থাকে প্রায় সবসময়। বিশেষ করে পর্যটকের খুব ভিড় থাকে এখানে। প্রত্যক্ষদর্শীরা জানান, উদ্ধার হবার পর তুর্কি পুলিশের বোমা বিশেষজ্ঞরা বিস্ফোরক নিষ্ক্রিয় করে দেয়। এসময় বিকট শব্দে পুরো স্কোয়ার এলাকা কেঁপে ওঠে। উল্লেখ্য, তুরস্কে চলতি বছর চার দফায় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে এবং সবগুলো হামলাই ছিল আত্মঘাতী। এরমধ্যে দুটি হামলা হয় ইস্তাম্বুলে, যাতে বেশ কয়েকজন পর্যটক প্রাণ হারায়। এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় ইসলামী স্টেট বা আইএস।

এই ঘটনার আগে আরো হামলা আসন্ন বলে তুরস্ক ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দেয় যুক্তরাষ্ট্র ও ইসরাইল। সতর্কবার্তায় দেশ দুটির নাগরিকদের দ্রুত তুরস্ক ত্যাগ করার জন্য বলা হয়। তুরস্কে মার্কিন দূতাবাসের সতর্ক বার্তায় বলা হয়, পর্যটন এলাকার নিরাপত্তা ব্যবস্থা খুবই ঝুঁঁকির মুখে, বিশেষ করে ইস্তাম্বুল এবং আনাতোলিয়ার পর্যটন এলাকায়। সতর্কবার্তায় ওই অঞ্চলগুলোতে নিরাপত্তা ব্যবস্থা খুবই নাজুক বলে উল্লেখ করা হয়। তুরস্ক যুক্তরাষ্ট্রভিত্তিক জোটের অংশ। এছাড়া তুরস্ক ওই জোটের হয়ে ইরাক ও সিরিয়ায় যুদ্ধ করছে। সেখানে জঙ্গি বাহিনীর দখলে থাকা অনেক শহর একে একে হাতছাড়া হয়ে যাচ্ছে। এ অবস্থায় দেশটিতে থাকা জঙ্গি গোষ্ঠী প্রতিশোধমূলক হামলা চালানোর প্রত্যক্ষ ও পরোক্ষ ইঙ্গিত দিচ্ছে প্রতিনিয়ত। উল্লেখ্য, চলতি বছরের ১৯ মার্চ তরস্ক শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি শপিং মলের সামানের রাস্তায় তিন জন ইসরায়লী ও একজন ইরানি নিহত হয়। তুরস্ক তখন ওই হামলাকে আইএসের পরিকল্পিত হামলা বলে জানিয়েছিল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন হুঁশিয়ারির পরপরই তাকসিম স্কোয়ার থেকে বিস্ফোরক উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ