Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জয়ের স্বপ্ন দেখছেন ইমরান খান

পাকিস্তানে সাধারণ নির্বাচন ২৫ জুলাই

| প্রকাশের সময় : ২৮ মে, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে নির্বাচনে জয়ের স্বপ্ন দেখছেন ইমরান খান পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা ও পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) পার্টির নেতা ইমরান খান সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন। গতকাল দেশের ‘দুর্নীতিবাজ’ শাসকদের পতন ঘটানোর শপথ নিয়েছেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। খবরে বলা হয়, দুর্নীতির অভিযোগে সুপ্রিম কোর্টের রায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ক্ষমাচ্যুত ও আজীবন রাজনীতি থেকে নিষিদ্ধ হওয়ার পর থেকে দেশটির রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা বেড়েই যাচ্ছে। আসন্ন নির্বাচন নতুন করে উত্তাপ ছড়াচ্ছে। এর মধ্যে এক সময়ের বিশ্বব্যাপী অত্যন্ত জনপ্রিয় ক্রিকেটার ইমরান এবারের নির্বাচনে তার বহুদিনের প্রধানমন্ত্রী হওয়ার লালিত স্বপ্ন প‚রণ হবে বলে আশা করছেন।
গত শনিবার দেশটির প্রেসিডেন্ট মামনুন হোসেন নির্বাচন কমিশনের প্রস্তাব বিবেচনা করে নির্বাচন অনুষ্ঠানের জন্য এ তারিখটি অনুমোদন করেন। দেশটিতে একই দিনে জাতীয় এবং প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ খবর দিয়েছে আল জাজিরা। খবরে বলা হয়, স¤প্রতি নির্বাচন কমিশন ২৫ জুলাই থেকে ২৭ জুলাইয়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে প্রেসিডেন্টের কাছে প্রস্তাব পাঠায়। আগামী ৩১ মে জাতীয় পরিষদ এবং পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের সরকারের পাঁচ বছর মেয়াদ প‚র্ণ হবে। এরপর তত্ত¡াবধায়ক সরকার সাময়িক সময়ের জন্য দেশ পরিচালনা ও নির্বাচন আয়োজনের দায়িত্ব নেবে। তবে বর্তমান প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি ও বিরোধী নেতা খুরশিদ শাহর মধ্যে তত্ত¡াবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন তা এখনো ঠিক হয়নি।
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ক্ষমতাসীন পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ (পিএমএল-এস) এর প্রধান প্রতিদ্ব›দ্বী । শরীফ নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত পিএমএল এর প্রধান ছিলেন। আসন্ন নির্বাচনে পিএমএল-এস কে হারাতে পারবেন বলে পিটিআই নেতৃবৃন্দ আত্মবিশ্বাসী। গতকাল দলের পক্ষ থেকে টুইটারে বলা হয়েছে, দেশবাসী এখন একটি নতুন পাকিস্তানের স্বপ্ন দেখতে পারে যে পাকিস্তানকে দুর্নীতিবাজ শাসকরা পরিচালনা করবে না।’ আরেকটি টুইটারে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ লিখেছে, মাফিয়ার খেলা শেষ। পারলে আমাদের ঠেকাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

১৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ