Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় বিয়ে করা দম্পতিদের আর একঘরে করা যাবে না

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

নিয়ম ভাঙার নির্দেশ দিলেন পোপ ফ্রান্সিস
ইনকিলাব ডেস্ক : বিবাহ বিচ্ছেদ মানে পাপ। এতদিন এ কথাই বলে এসেছে ক্যাথলিক গির্জা। দ্বিতীয় বিয়ে করেছেন এমন দম্পতিদের একঘরে করাই ছিল তাদের রীতি। এবার তা ভাঙার নির্দেশ দিলেন স্বয়ং পোপ ফ্রান্সিস। জানিয়ে দিলেন, দ্বিতীয় বিয়ে করেছেন এমন দম্পতি এবং তাদের সন্তানদের আর একঘরে করে রাখা যাবে না। গির্জার সমস্ত অনুষ্ঠানেই অংশগ্রহণ করতে পারবেন তারা। বিষয় নিয়ে এক মাস ধরে চলা বৈঠক শেষে সমস্ত যাজকের এই নির্দেশই দিলেন ফ্রান্সিস।
পশ্চিমা টেলিভিশন ব্যক্তিত্ব অপরা উইনফ্রে, অস্কার পুরস্কার বিজয়ী অভিনেতা ম্যাট ড্যামন এবং খ্যাতনামা এন্টারটেইনমেন্ট এবং মিডিয়া সংস্থা ডব্লিউএমই’র প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যারি এনামুয়েলকে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সিস। পশ্চিমা সংবাদ মাধ্যমে ক্যাথলিক গির্জার ভাবমূর্তি বাড়ানোর জন্য এ বৈঠকের আমন্ত্রণ জানানো হয়েছে। বিনোদন জগতের প্রতি তার ব্যাপক আগ্রহে অনেকেই বিস্মিত হয়েছেন। আর্জেন্টিনার সংবাদপত্র লা ভোস দেল পুয়েবেলোকে গত মে মাসে ৭৮ বছর বয়সী পোপ বলেছিলেন, ২৫ বছর ধরে টিভি দেখেননি তিনি। বহু ক্যাথলিক নারীকে এ পর্যন্ত চলে আসা রীতির কারণে অনেক ধকল সহ্য করতে হয়েছে। সামাজিকভাবে তারা অপদস্ত হয়েছেন। স্বামীর কাছ থেকে আলাদা থাকার কারণে এবং নামের শেষে স্বামীর নাম না থাকায় তারা বিভিন্ন ধরনের নাগরিক সুবিধা থেকেও বঞ্চিত হয়েছেন। কিন্তু পোপের এই ঘোষণা সেই অন্ধকারকে যেন আলোকিত করে তুলল। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় বিয়ে করা দম্পতিদের আর একঘরে করা যাবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ