Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পানামা পেপার্স নিয়ে ১৫ দিনের মধ্যে রিপোর্ট চেয়েছেন মোদি

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পানামা পেপার্স ফাঁসের ঘটনায় ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেলজিয়াম, যুক্তরাষ্ট্র ও সউদি আরবে পাঁচ দিনের সফর শেষে দেশে ফিরে কর্মকর্তাদের জরুরি তলব করে তিনি এ নির্দেশ দেন। গত ৪ এপ্রিল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে পানামা পেপার্স নথি ফাঁস নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়। এ নিয়ে দেশে ফিরেই দেশটির সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের ডেকে পাঠান মোদি।
বিশ্বের রাজনীতিক, বিনোদন ও ক্রীড়া জগতের মহাতারকাসহ কয়েকশ’ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অর্থ পাচারের তথ্য ফাঁস হওয়া নথিতে আছে। পানামা পেপার্সে বলিউডের তারকা অমিতাভ বচ্চন ও তার পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চনের পরিবারের অর্থ পাচারের তথ্য পাওয়ার দাবি করা হয়েছে। ওই বৈঠকের বিষয়ে ভারতের শীর্ষ ওই কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী মোদি পুরো বিষয়টি খুব ভালো করে বুঝতে চান। তিনি কয়েকটি ছোট ছোট কমিটি গঠনের নির্দেশ দেন। তাদের কাছ থেকে ১৫ দিনের মধ্যে অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন চেয়েছেন।
এক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী ৪ এপ্রিল দেশে ফিরেই পানামা পেপারস নিয়ে জানতে চান এবং দ্রুত এ ঘটনা নিয়ে তদন্ত করার নির্দেশ দেন। বিশেষ তদন্তকারী দলের (এসআইটি) পরিবর্তে একটি ছোট বিশেষজ্ঞ দলকে এই তদন্ত কাজে যুক্ত করেতে নির্দেশ দেয়া হয়েছে। যত দ্রুত সম্ভব এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার এক কোটি ১৫ লাখ নথি ফাঁসের ঘটনা বিভিন্ন দেশের গণমাধ্যমে প্রকাশিত হয় । এসব নথির নাম দেয়া হয়েছে পানামা পেপারস। চীন, যুক্তরাজ্য, সউদি আরবের মতো ক্ষমতাধর রাষ্ট্রের রাষ্ট্র ও সরকারপ্রধান বা তাদের আত্মীয় অর্থ পাচারের সঙ্গে জড়িত বলে পানামা পেপারসে তথ্য পাওয়ার দাবি করা হয়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানামা পেপার্স নিয়ে ১৫ দিনের মধ্যে রিপোর্ট চেয়েছেন মোদি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ