Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোমেরোকে হারিয়ে হতাশ মাচেরানো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০০ এএম

বিশ্বকাপকে সামনে রেখে শেষ মুহূর্তের প্রস্তুতি সম্পন্ন করার সময় দলের সেরা গোলরক্ষক সার্জিও রোমেরোকে হারিয়েছে আর্জেন্টিনা। এই ঘটনায় হতাশা প্রকাশ করেছেন দলের তারকা খেলোয়াড় হাভিয়ের মাচেরানো।
ম্যানচেস্টার ইউনাইটেডের এই গোলরক্ষক জাতীয় দলের কোচ জর্জ সাম্পাওলির প্রথম পছন্দ হিসেবেই রাশিয়ায় মাঠে নামতেন। কিন্তু হাঁটুর ইনজুরি তার স্বপ্ন চূর করেছে। তার পরিবর্তে দলে ডাকা হয়েছেন মেক্সিকান অখ্যাত ক্লাবে খেলা ৩২ বছর বয়সী নাহুয়েল গাজমানকে। তার সাথে গোলরক্ষক হিসেবে দলে আরো আছেন চেলসির উইলি কাবালেরো ও রিভার প্লেটোর ফ্র্যাংকো আরমানি।
কিন্তু তাদের উপর খুব একটা আস্থা রাখছে আর্জেন্টিনা, তা মাচেরানোর কথাতেই স্পষ্ট। বিশ^কাপের পরে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দেয়া মাসচেরানো হতাশাভরা কণ্ঠেই বলেছেন, ‘রোমেরোর ইনজুরি সত্যিকার অর্থেই আর্জেন্টিনার জন্য অনেক বড় একটি ক্ষতি। শুধুমাত্র ফুটবলার হিসেবেই নয়, ভাল একজন মানুষ হিসেবেও সে দলে সমাদৃত ছিল। গত ১০ বছর ধরে সে দলের নেতা হয়ে গিয়েছিলো। তবে এটাই ফুটবল, এ ধরনের ঘটনা ঘটতেই পারে। আমরা এখন শুধুমাত্র গাজমানের জন্য শুভকামনা জানাতে পারি। তবে অপ্রত্যাশিত একটি ঘটনার শিকার আমরা হলাম। যদিও যেকোন কোচই চাইবে তার ২৩জন সদস্যকেই সে যেন দলে পায়।’
মাচেরানো আর্জেন্টিনার হয়ে যৌথ সর্বোচ্চ ১৪২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এর আগে এই রেকর্ড গড়েছিলেন জেভিয়ার জানেত্তি। মাসচেরানো বলেন, ‘আমরা সবাই জানি বিশ^কাপ খেলা এত সহজ নয়। তবে প্রতিটি ম্যাচেই লড়াই করার জন্যই আমরা মাঠে নামবো। আমার জন্য এটাই শেষ সুযোগ। আশা করছি টুর্নামেন্টের আবহের সাথে তাল মেলাতে পারবো। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে আর্জেন্টিনাকে একটি প্রতিদ্ব›দ্বীতামূলক দল হিসেবে প্রমান করা।’
এমনিতেই মেসির দলের রক্ষণের ভগ্ন দশা। রাইট ব্যাকে নেই সেই জাবালেতা। লেফ্ট ব্যাকে মার্কোস রোহো থাকলেও সেই আগের রোহোকে এখন আর পাওয়া যায় না। ক্যারিয়ার সায়ান্নে আছেন ডিফেন্সিফ মিডফিল্ডার মাচেরানো। মধ্যমাঠে বনেগা-বিগলিয়া-লানজিনিরা মন্দ না হলেও অসাধারণ কিছু করে দেখানোর মত তারা নন। আক্রমণে পরীক্ষিতভাবে ব্যর্থ আগুয়েরো-হিগুয়েইনরা। এরই মাঝে ব্রাজিল বিশ্বকাপের ফাইনাল হতাশা কাটিয়ে ওঠার লড়াই শুরু না হতেই এলো রোমেরো ধাক্কা। দলে থাকা বাকি তিন গোলকিপারের মিলিত জাতীয় দলের অভিজ্ঞতা মাত্র ১০ ম্যাচ। একজনের তো অভিষেকই হয়নি। ভালো কিছু অর্জনের জন্য তাই লিওনেল মেসিকে একাই বইতে হবে বিশাল ভার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ