Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদী মুয়াল্লেম হাজী কোটা প্রবাসী দালালদের দখলে

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:১১ এএম, ২৪ মে, ২০১৮

মক্কাস্থ হজ মিশন এখনো খোলেনি : ৯৫০ রিয়ালের স্থলে ১৫০০ রিয়াল হাতিয়ে নিচ্ছে
শামসুল ইসলাম : সউদী মুয়াল্লেমদের অধিকাংশ হাজী সেবার কোটা প্রবাসী দালালদের দখলে চলে যাওয়ায় অভিযোগ উঠেছে। এতে বাংলাদেশী হজ এজেন্সিগুলো বিপাকে পড়েছে। প্রবাসী দালাল চক্র সউদী মুয়াল্লেমদের হাজীদের সার্ভিস চার্জের কোটা অগ্রিম রিয়াল দিয়ে বুকিং দিয়ে রেখে চড়া দামে বিক্রি করে কোটি কোটি রিয়াল হাতিয়ে নিচ্ছে। এসব দালাল চক্র সউদী মুয়াল্লেমদের মালিক ও ম্যানেজারদের সাথে আতাঁত করে মিনা-আরাফা’র হাজীদের তাবু ও গাড়ী’র ব্যবহারের সার্ভিসিং-এর বুকিং দিয়ে সাড়ে ৯শ’ রিয়ালের চার্জ ১৪শ’ থেকে ১৫শ’ রিয়ালে বিক্রি করছে। বাংলাদেশী হাজীদের জিম্মি করে মুয়াল্লেমদের হাজীর সার্ভিস চার্জে দাম দেদারসে বাড়াচ্ছে দালাল চক্র। চড়া দামে মুয়াল্লেমদের সাথে তাবু ও গাড়ীর বুকিং দিতে গিয়ে হজ এজেন্সিগুলো আর্থিকভাবে মারাত্বকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব দালাল চক্রের অধিকাংশই চট্রগ্রাম ও মায়ানমারের রোহিঙ্গা । মক্কা থেকে একাধিক নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। সউদী মুয়াল্লেমদের অধিকাংশ হাজী কোটা প্রবাসী দালাল চক্রের কবলে চলে যাওয়ায় মক্কা থেকে হাবের যুগ্ন-মহাসচিব আলহাজ রুহুল আমিন মিন্টু গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। হাবের যুগ্ন-মহাসচিব সউদী মুয়াল্লেমদের হাজী কোটা প্রবাসী দালাল চক্রের কবল থেকে মুক্ত রাখতে ধর্ম মন্ত্রণালয় ও হাবের যৌথ উদ্যোগ নেয়ার জোর দাবী জানিয়েছেন। অন্যথায় যথাসময়ে মুয়াল্লেম না পাওয়ায় আগামীতে বহু হজ এজেন্সি নানা সমস্যায় পড়ে হজ লাইসেন্স শাস্তির মুখোমুখি হবার আশংকা রয়েছে। হাবের নেতা রুহুল আমিন মিন্টু বলেন, ই-হজ সিষ্টেমে হজ ব্যবস্থাপনার কার্যক্রম শুরু হলেও সউদী মুয়াল্লেমদের ৫ হাজার হাজী’র কোটা বুকিং অনলাইন প্রক্রিয়ায় সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়নি। এ সুযোগেই প্রবাসী দালাল চক্র মুয়াল্লেমদের হাজীর সার্ভিস চার্জ চড়া দামে বুকিং কনফার্ম করিয়ে দিয়ে কোটি কোটি সউদী রিয়াল হাতিয়ে নিচ্ছে। ফলে বাংলাদেশী হজ এজেন্সি’র মালিক ও মুনাজ্জেমরা এসব দালাল চক্রের কাছে জিম্মি হয়ে পড়েছে। তিনি দালাল চক্রের অসুভ তৎপরতা বন্ধে মুয়াল্লেমদের হাজীর সার্ভিস চার্জ-এর বুকিং প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে চালু করার জন্য সউদী সরকারের প্রতি অনুরোধ জানান।
উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। চলতি বছর বাংলাদেশ থেকে সরকারী ব্যবস্থাপনায় ৬ হাজার ২শ’৮২ জন এবং বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ১৬ হাজার ৬শ’ ৭ জন হজযাত্রী হজে যাবেন। এছাড়া হজযাত্রীদের দেখভাল করতে নির্ধারিত গাইড ও মুনাজ্জেমরাও হজে যাবেন।
বাংলাদেশী হজ এজেন্সি’র মুনাজ্জেমরা মক্কায় সউদী মুয়াল্লেমদের কাছে গিয়ে হাজীদের তাবু ও গাড়ী’র সার্ভিসের বুকিং দিতে গেলে কোটা খালি নেই বলে প্রবাসী দালালদের সাথে যোগাযোগ করতে বলছে বলে অভিযোগ উঠছে। মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের অফিস গতকাল বুধবার পর্যন্ত না খোলায় মক্কায় অবস্থানকৃত বিপুল সংখ্যক মুনাজ্জেম চরম হয়রানির শিকার হচ্ছে। তারা হজ মিশন থেকে বাড়ী ভাড়ার পাসওয়ার্ড ও বাড়ী ভাড়ার অনুমতিপত্র পাচ্ছে না। হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমানকেও খুঁজে পাচ্ছে না মুনাজ্জেমরা। রাতে কাউন্সেলর হজ মাকসুদুর রহমানের মোবাইল ফোনে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি। সরকার আগামী ২৫ মে’র মধ্যে মক্কা-মদিনায় বেসরকারী হাজীদের বাড়ী ভাড়া কার্যক্রম সম্পন্ন করার নির্দেশ দিয়েছে। হাব ওলামা সোসাইটি’র অর্থ সম্পাদক ও বাংলাদেশ এয়ার ট্রাভেলসের স্বত্বাধিকারী মাওলানা জাহিদ আলম রাতে ইনকিলাবকে বলেন, সউদী আরবে প্রবাসী দালাল চক্র সউদী মুয়াল্লেমদের সাথে আতাঁত করে মৌখিকভাবে হাজীদের সার্ভিসিং কোটা চড়া দামে বেচা কেনা হচ্ছে। মুয়াল্লেমদের কাছ থেকে হাজীদের সার্ভিস চার্জের অতিরিক্ত রিয়াল নেয়ার কোনো মানি রিসিট দিচ্ছে না। প্রবাসী দালাল চক্রের অপতৎপরতা’র দরুণ হজ এজেন্সিগুলো অহরহ প্রতারিত হচ্ছে। প্রবাসী দালাল চক্রের নিমূর্ল করতে হলে মক্কাস্থ হজ মিশন , ধর্ম মন্ত্রণালয় ও হাব কর্তৃপক্ষকে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। তা’হলেই আল্লাহর মেহমান হাজীদের সেবা নিশ্চিতকরণ সম্ভব হবে। এদিকে, অবৈধ হজ গ্রæপ লিডাররা নিবন্ধিত হজযাত্রীদের সর্বনিন্ম হজ প্যাকেজের অবশিষ্ট বাকি টাকা এখনো হজ এজেন্সিগুলোতে পরিশোধ করছে না। এতে অনেক হজ এজেন্সি’র মুনাজ্জেমরা হজযাত্রীদের টাকার অভাবে মক্কা-মদিনায় বাড়ী ভাড়া করতে সউদীতে যেতে পারছে না। হজ এজেন্সি’র মালিকরা হজযাত্রীদের হজ প্যাকেজের বাকি টাকা দ্রæত পরিশোধের জন্য অনুরোধ জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ