Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সানরাইজার্সের চোখের মনি মুস্তাফিজ

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : গত বছর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে দূর্দান্ত অভিষেকের পর থেকেই সানরাইজার্স হায়দারাবাদের কোচ টম মুডির নজরে ছিলেন বাংলাদেশের বিস্ময় কাটার মাস্টার মুস্তাফিজুর। দলটির মেন্টর ভি ভি এস লক্ষণ এবং কোচ টম মুডির চাহিদার কারণেই আইপিএল’র নিলামে ১ কোটি ৪০ লাখ রূপীতে কিনেছে দলটি এই বাঁ হাতি পেস বোলারকে। গতবার আইপিএলএ খুব একটা ভাল করতে পারেনি সানরাইজার্স হায়দারাবাদ। ৬ষ্ঠ হয়ে আসরটি করেছে শেষ। তবে এবার দলে মুস্তাফিজুরকে পেয়ে ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন দলটির অস্ট্রেলিয়ান কোচ টম মুডি Ñ‘গত আসরে নিজেদের মাঠে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং মুম্বাই ইনিআডয়ান্সের বিপক্ষে খেলাটিতে দূর্ভাগ্য পিছু না নিলে আসরটিতে আমরা দ্বিতীয় হয়ে শেষ করতে পারতাম। এবার আমরা ফাইনাল খেলব, এ ব্যাপারে আমি আত্মবিশ্বাসী,। আমরা নিলামে এবার যেসব খেলোয়াড় পেয়েছি, তাতে আমরা দারুন একটি অবস্থানে আছি।’
গত পরশু দলটির জার্সি উন্মোচন অনুষ্ঠানে মুস্তাফিজুরের হাতে ৯০ নম্বর জার্সিটি দিয়ে এই পেসারের স্ত‚তি গেয়েছেন এই কোচএ বাংলাদেশের ক্রিকেটে উজ্জ্বল নক্ষত্র হিসেবে মুস্তাফিজুরকে অ্যাখ্যা দিয়েছেন তিনিÑ ‘যদিও বাংলাদেশ দল জয়হীন ভাবে শেষ করেছে সুপার টেন, তারপরও টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে মুস্তাফিজুর ৫ উইকেট পেয়েছে। বাংলাদেশের ক্রীড়ায় সে উজ্জ্বল নক্ষত্র। মুস্তাফিজুরের সাথে টি-২০ বিশ্বকাপ চলাকালে আমার দেখা হয়েছে। সে দারুন এবং উজ্জ্বল একটি ছেলে। সে শিখতে চায়, সুযোগের দিকে তাকিয়ে আছে ছেলেটি।’
বয়স মাত্র ২১ বছর, এই বয়সে বল হাতে মুস্তাফিজুরের বোলিং বিস্মিত করেছে কোচ টম মুডিকেÑ ‘সে বড় ম্যাচে কতোটা সহজে বল করতে পারে এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপ এবং দ.আফ্রিকা ও ভারতের মতো বড় দলের বিপক্ষে তা দেখিয়েছে। বড় ম্যাচে সে যথেষ্ট স্বচ্ছন্দ অনুভব করে, এবং বড় ম্যাচে সে খুশি থাকে, এটাই মনে করছি। খুব দ্রæত যেনো সে সব কিছু খাপ খাইয়ে নিতে পারে, তার জন্য আমরা তাকে আত্মবিশ্বাসী করে তুলছি।’ তাহলে তো কিউই পেসার ট্রেন্ট বোল্টের চেয়ে সানরাইজার্সে কদর বেশি মুস্তাফিজুরের।
সানরাইজার্স হায়দারাদে ৭ পেস বোলারের মধ্যে তিনজন বাঁ হাতি। মুস্তাফিজুরের সঙ্গে আছেন অভিজ্ঞ আশিষ নেহরা এবং বারিন্দ্রার স্রান। বাঁ হাতি পেস বোলারদের এই সমাবেশে দলটির শক্তি বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন টম মুডিÑ ‘পেস অ্যাটাকে আমরা বেশ ক’জন বাঁ হাতি পেয়েছি, যাদের দিকে তাকিয়ে আছি আমরা। কারণ, সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে তার খুব কার্যকর হবে।’ নেহরার পাশে মুস্তাফিজুর, এই দু’জনকে বিশ্বমানের বোলার স্বীকৃতি দিতে দ্বিধা নেই তারÑ ‘নেহরা এবং মুস্তাফিজুর আমাদের স্কোয়াডে যুক্ত হয়েছে। তারা উচুঁ মানের এবং বিশ্বমানের বোলার। তারা ডান না বাঁ হাতে বোলিং করে, তাতে কোন পার্থক্য দেখছি না। নেহরার মতো দূর্দান্ত ফর্মে থাকা একজন অতি অভিজ্ঞ বোলারকে পেয়েছি আমরা। যে কি না দলে সিনিয়র বোলার।’ এসব মূল্যায়নে প্রকারান্তরে নেহরা, মুস্তাফিজুরকে নিয়মিত একাদশে খেলার সবুজ সঙ্কেত যে দিয়েছেন টম মুডি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সানরাইজার্সের চোখের মনি মুস্তাফিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ