Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চমকে ভরা স্পেন দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

বিশ্বকাপের অধিকাংশ দেশই দল ঘোষণা করেছে আগেই। বাকি ছিল কেবল স্পেন। ফেভারিট হিসেবে স্পেনের দলে কারা সুযোগ পাচ্ছেন এ নিয়ে একটা কৌতুহল ছিলই। অনেক জল্পনার পর গতকাল রাশিয়ার বিশ্বকাপের দল ঘোষণা করেছেন কোচ হুয়ান লোপেতেগুই। তার ঘোষিত ২৩ সদস্যের দলে জায়গা হয়নি আলভারো মোরাতা, মার্কোস আলোনসো, সার্জিও রবার্তো ও ভিতোলোর।
দল ঘোষণার সময় তাদের না থাকার কারণটাও ব্যাখ্যা করেছেন ৫১ বছর বয়সী স্প্যানিশ। দলকে সবচেয়ে বেশি সহযোগিতা করতে পারবে এমন দলই তিনি বেছে নিয়েছেন বলে জানান তিনি, ‘এটা সেই দল যারা বিশ্বকাপে আমাদের সবচেয়ে ভালো সাহায্য করতে পারবে বলে আমি মনে করি।’ তিনি বলেন, ‘বাছাইপর্বে দলের হয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এমন অনেকে আজ বাদ পড়েছেন, তাদের জন্য খারাপ লাগছে, তারাও এখানে থাকার দাবিদার ছিল কিন্তু নেই। মোরাতা, ভিতোলো, বার্তা এবং ইলারামেন্ডিদের বেছে নিতে পারিনি, কারণ আমাকে নির্দিষ্ট সংখ্যক একটা দল বেছে নিতে হয়েছে।’
লোপেতেগুই অধ্যায়ের শুরুতে পছন্দের খেলোয়াড় হিসেবেই ছিলেন মোরাতা। বাছাইপর্বেরও তার পারফম্যান্স ছিল উল্লেখযোগ্য। কিন্তু চলতি মৌসুমে চেলসি স্ট্রাইকার ছিলেন নিজের ছায়ার আড়ালে। যে কারণে ডিয়াগো কস্তা, ইগো আসপাস ও রড্রিগোর কাছে তাকে হার মানতে হযেছে।
মোরাতার মত দলে যায়গা হয়নি রিয়াল মাদ্রিদ একাডেমিতে বেড়ে ওঠা চেলসি ডিফেন্ডার আলোনসোরও। তবে চেলসির আরেক ডিফেন্ডার সিজার আজপিলিকুয়েতা সুযোগ পেয়েছেন। চমক হিসেবে রক্ষণে বেছে নেয়া হয়েছে আর্সেনালের মোনরিয়ালকে। অবাক করা বিষয় হলো, রক্ষণে জায়গা হয়নি বার্সা ডিফেন্ডার মার্ক বার্তারও। মিডফিল্ডে সুযোগ হয়নি ২০১০ বিশ্বকাপজয়ী দলের সদস্য পেদ্রো এবং হুয়ান মাতার। ডাক পেয়েছেন থিয়াগো। উইংয়ে রিয়াল মাদ্রিদের দুই ভরসা এসেনসিও ও ভাসকেজকে নিয়েছেন লোপেতেগুই।
স্পেনের বিশ্বকাপ দল
গোলরক্ষক : ডেভিড ডি গিয়া, কেপা আরিজাবালাগা ও পেপে রেইনা। ডিফেন্ডার : দানি কারভাহাল, আলভারো ওদ্রিওজোলা, জেরার্ড পিকে, সার্জিও রামোস, নাচো ফার্নান্দেজ, সিজার আজপিলিকুয়েতা, জর্ডি আলবা ও নাচো মনরিয়েল। মিডফিল্ডার : সার্জিও বুসকেটস, সল নিগুয়েজ, থিয়াগো আলকানতারা, আন্দ্রেস ইনিয়েস্তা, কোকে, ডেভিড সিলভা ও ইসকো। ফরোয়ার্ড : মার্কো এসেনসিও, লুকাস ভাসকেজ, ডিয়েগো কস্তা, রদ্রিগো মরেনো ও ইয়াগো আসপাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চমকে ভরা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ