Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিলেট আমদানিতে শুল্ক বহাল চান রড প্রস্তুতকারকরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

স্থানীয় শিল্পকে রক্ষা করতে আসন্ন বাজেটে এমএস পণ্যের (রডের) কাঁচামাল বিলেট আমদানির ক্ষেত্রে বিদ্যমান শুল্কহার বহাল রাখতে সরকারের প্রতি দাবি জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস্ অ্যাসোসিয়েশন (বিএআরএসএমএ) ও বাংলাদেশ স্টিল মিলস্ ওনার্স অ্যাসোসিয়েশনের (বিএসএমওএ) নেতারা।
গত রোববার রাজধানীর ফেডারেশন ভবনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) নেতা এবং বিএআরএসএমএ ও বিএসএমওএ প্রতিনিধিদলের মধ্যে অনুষ্ঠিত এক সভায় এসব কথা বলা হয়।
সংগঠনের নেতারা মনে করছেন, যেহেতু বাংলাদেশ এখন বিলেট উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ, তাই এ পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক কমানো হলে স্থানীয় শিল্প ক্ষতিগ্রস্ত হবে। তাছাড়া এ সুযোগে দেশে নিম্নমানের বিলেট আমদানির সম্ভাবনা রয়েছে বলে অ্যাসোসিয়েশন নেতারা উল্লেখ করেছেন।
এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে সভায় এফবিসিসিআইয়ের বাজেট ও শুল্কবিষয়ক প্রতিনিধিদল উপস্থিত ছিল। সভায় দেশে রডের হঠাৎ মূল্য বৃদ্ধি এবং তা কমিয়ে আনার বিষয়টি নিয়েও আলোচনা হয়। সভায় উপস্থিত স্টিল মিল অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দ বলেন, আন্তর্জাতিক বাজারে মেল্ট স্ক্র্যাপের দাম বৃদ্ধি, ডলারের মূল্য বেড়ে যাওয়া, ব্যাংক ঋণের সুদের হার বেড়ে যাওয়া এবং মহাসড়কে ট্রেইলারের বহন ক্ষমতা নিয়ন্ত্রণের কারণে সমপ্রতি স্থানীয় বাজারে রডের দাম বেড়ে যায়। তবে অ্যাসোসিয়েশনের কার্যকর পদক্ষেপের কারণে দাম আবার নেমে এসেছে বলে তারা উল্লেখ করেন।
সভায় এফবিসিসিআই সভাপতি উপস্থিত ব্যবসায়ী নেতাদের উদ্দেশে বলেন, স্থানীয় বাজারে যাতে কখনোই অযৌক্তিকভাবে রডের দাম না বাড়ে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। আনতর্জাতিক বাজারে বাড়লে তার সঙ্গে সামঞ্জস্য রেখে যাতে পণ্যের দাম সমন্বয় করা হয়, সে ব্যাপারে তিনি প্রতিনিধিদের অনুরোধ জানান। বিলেট আমদানির ক্ষেত্রে বিদ্যমান শুল্ক বহাল রাখার বিষয়ে এফবিসিসিআই থেকে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা করা হবে বলে তিনি সভাকে আশ্বস্ত করেন।
বিএসএমওএ’র চেয়ারম্যান শেখ ফজলুর রহমান সভায় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমদানি

২৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ