Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রিসে উগ্র জাতীয়তাবাদীদের হামলার শিকার মুক্তমনা মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০১৮, ১২:০০ এএম

গ্রিসের সবচেয়ে মুক্তমনা মেয়র বলে পরিচিত ইয়ানিস বৌতারিসকে পিটিয়েছে দেশটির উগ্র জাতীয়তাবাদীরা। প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান তুর্কিদের হামলায় নিহত আদি গ্রিকদের শ্রদ্ধা জানানোর একটি অনুষ্ঠানে শনিবার তার উপর হামলা চালানো হয়। হামলাকারীরা তার পা ও মাথায় লাথি মারে এবং বোতল দিয়ে পেটায়। পরে সহকারীরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।
হামলার পর প্রতিক্রিয়ায় বৌতারিস বলেন, বেশ কয়েক জন আমার ওপর হামলা চালায়। তারা আমার শরীরের সব জায়গায় আঘাত করে। এটা ছিল দুঃস্বপড়ব। রবিবার দেশটির রাজনীতিক নেতারা তাৎক্ষণিকভাবে হামলাটির নিন্দা জানিয়েছেন। তবে উগ্র ডানপন্থী আইন প্রণেতারা টুইটারে হামলাটিকে সমর্থন করেছেন।
পুলিশ হামলাকারী সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে। এদের একজনের বয়স ২০ বছর। এই যুবক স্বীকার করেছে, তুরস্কের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের পক্ষে থাকায় বৌতারিসের ওপর হামলা চালানো হয়েছে।
৭৫ বছরের থেসালানোকি মহরের মেয়র বৌতারিস। তিনি গ্রিসের সবচেয়ে উদার ও মুক্তমনা হিসেবে পরিচিত। শহরে একটি মসজিদ স্থাপন করেছেন, তুর্কি নেতা আতার্তুকের ভাস্কর্য স্থাপনের উদ্যোগ নিয়েছেন। থেসালানোকি থেকে সরাসরি ইস্তানবুল ফ্লাইট পরিচালনয় তুর্কিশ এয়ারলাইন্সকে রাজি করিয়েছেন। এছাড়া শহরে হলোকাস্ট জাদুঘর নির্মাণেরও উদ্যোগ নিয়েছেন। সমকামীবান্ধব নীতি ঘোষণা করেছেন।
গত কয়েক মাস ধরে গ্রিসে উগ্র ডানপন্থীদের হামলা বেড়েছে। ২০১৭ সালে দেশটিতে হেট ক্রাইম বেড়েছে দ্বিগুণ। ২০১৬ হেট ক্রাইমের সংখ্যা ৮৪ থাকলেও গত বছর তা বেড়ে দাঁড়ায় ১৮৪।
২০১৮ সালের জানুয়ারিতে একটি উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী অ্যাথেন্সের বেশ কয়েকটি নাগরিক গোষ্ঠীকে হত্যার হুমকি দেয়। এর মধ্যে রয়েছে মুসলিম অ্যাসোসিয়েশনও। এপ্রিলে এক দল দুর্বৃত্ত লেসবসে শরণার্থীদের ওপর বোতল, পাথর ও পেট্রোলবোমা ছুড়ে মারে। আর মে মাসের শুরুতে একটি ইহুদি সমাধিতে পাথর ফেলে রাখে। সূত্র: ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগ্র জাতীয়তাবাদী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ