Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সমাজে ঘটছে চ‚ড়ান্ত নিষ্ঠুরতা

সাখাওয়াত হোসেন | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ১২:০০ এএম

সমাজে নির্মম ও নিষ্ঠুর ঘটনা বেড়েই চলেছে। সামান্য বা তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে নিষ্ঠুরভাবে হত্যা ও নির্যাতন প্রতিনিয়তই সংগঠিত হচ্ছে রাজধানীসহ সারাদেশে। পুড়িয়ে হত্যা, হত্যার পর পেট কেটে লাশ পানিতে ডুবিয়ে দেয়া ও কখনো বা নাড়িছেড়া ধনকে যখন ঠেলে দেয়া হয় কুকুরের মুখে বা ফেলে রাখা হয় ডাস্টবিনে। বাকেরগঞ্জে এক মাদরাসার সুপারকে প্রকাশ্যে মাথায় মল ঢেলে লাঞ্ছিত করা হয়েছে, এক নারীর হাত কেটে দিয়েছেন সৎ ছেলে, রাজমিস্ত্রিকে পেট্রলে পুড়িয়ে হত্যা, চুরির অপরাধে বাবা-ছেলেকে শিকলে বেঁধে নির্যাতন, ধর্ষণের পর গৃহবধূর গোপনাঙ্গ কেটে দেয়া, হত্যার পরে দেহের সঙ্গে সিমেন্টের বস্তায় ভরে হাত-পা বেঁধে ও পেট কেটে খালে ফেলে দেয়া ও বস্তাভর্তি লাশ উদ্ধারের মতো ঘটনা এখন দেশের কোথাও না কোথাও প্রতিদিনই ঘটছে। অপরাধ বিশেষজ্ঞদের মতে, মানুষের অপরাধপ্রবণতা ও নিষ্ঠুরতা সমাজে আগেও ছিল। এটা নতুন কিছু নয়। তবে এখন এটা ব্যাপক আকার ধারন করেছে। এসবই সামাজিক অবক্ষয়ের চূড়ান্ত পর্যায়। সমাজ জীবনে মানুষ কেন এমন জঘন্য অপরাধমূলক কর্মকান্ড ঘটাচ্ছে-সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এসব নিষ্ঠুরতার জন্য দোষী ব্যক্তিদের যথাসময়ে বিচারের মুখোমুখি করতে না পারাকে দায়ী করছেন। একই সঙ্গে তারা ধর্মীয় মূল্যবোধের অভাব, সামাজিক ও নৈতিক অবক্ষয়য়ের কথাও বলেছেন।
সমাজবিজ্ঞানীদের মতে, মানুষের পাশবিকতার যে বহিঃপ্রকাশ ঘটছে, তা এক দিনে তৈরি হয়নি। আগে কোনো অপরাধ করলে সমাজে জবাবদিহি করতে হতো। এখন দেখা যায়, অন্যায়-অপরাধ করে অপরাধীদের অনেকেই পার পেয়ে যায়। এতে মানুষের মধ্যে হতাশা তৈরি হয়। একজন নিরাশ মানুষ নিজের হতাশাকে কাটাতে, নিজের অপ্রাপ্তিবোধের তাড়না থেকে নিজের চেয়ে দুর্বল কাউকে বেছে নিয়ে তার ওপর হিং¯্রতা দেখিয়ে একধরনের মানসিক পরিপূর্ণতা লাভ করতে চায়। এ ধরনের পরিস্থিতিতে সমাজে অপরাধপ্রবণতা বাড়ে। অন্যদিকে মানুষ যখন দেখবে, অপরাধ করে পার পাওয়া যায় না, তখন অন্যায় পথে পা বাড়াতে সাহস পাবে না। তখন সমাজে অপরাধ করার প্রবণতা কমে আসবে। যদিও সীমা লঙ্ঘনকারী মানুষকে সাবধান করে পবিত্র কোরআনে কারিমে বলা হয়েছে, “তোমাদের পূর্বে বহু মানবগোষ্ঠীকে আমি ধ্বংস করেছি, যখন তারা সীমা অতিক্রম করেছিল। স্পষ্ট নিদর্শনসহ তাদের কাছে তাদের রাসূল এসেছিল, কিন্তু তারা বিশ্বাস করার জন্য প্রস্তুত ছিল না। এভাবে আমি অপরাধী স¤প্রদায়কে প্রতিফল দিয়ে থাকি”। -সূরা ইউনুস : ১৩
এন্টি টেররিজম ইউনিট প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলাম গতকাল দৈনিক ইনকিলাবকে বলেন, দেশে মাদক সেবন ও সরবরাহ ব্যাপকভাবে বেড়ে গেছে। এতে করে সামাজে বড় ধরনের অবক্ষয় দেখা দিয়েছে। আর এ জন্য মানুষ নিষ্ঠুর হয়ে উঠেছে। একজন মাদকাসক্ত কি করছে তা নিয়ে তার কোন অনুভূতি নেই। তার কোন হিতাহিত জ্ঞান নেই। এছাড়া সামাজিক ও পারিবারিক কারনেও অনেক সময় মানুষ নিষ্ঠুর আচরন করে। মানুষের নিষ্ঠুর আচরন থেকে প্রতিকারের উপায় কি এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, এ জন্য সমাজের সকলেই এগিয়ে আসতে হবে। অপরাধীর বিচার দ্রæত সময়ের মধ্যে করতে হবে। একই সাথে অপরাধীকে দ্রæত গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে। ঘটনা যত বড়ই হউক না কেন কিছু দিন পর যখন আরও একটা ঘটনা ঘটে তখন পূর্বের ঘটনা মানুষ ভূলে যায় এবং অপরাধীও আড়ালে পড়ে যায়। এ জন্য দ্রæত অপরাধীকে আইনের আওতায় এনে কঠোর বিচার নিশ্চিত করা সম্ভব হলে সমাজে নিষ্ঠুর ঘটনা নিয়ন্ত্রনে আনা সম্ভব বলে অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলাম মন্তব্য করেন।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সাউথ এশিয়া স্টাডি সার্কেলের পরিচালক অধ্যাপক ড. অরুন কুমান গোস্বামী দৈনিক ইনকিলাবকে বলেন, সমাজে মানবিক মুল্যবোধের চরম অবক্ষয় ঘটেছে। সামাজিক ও রাজনৈতিক কারনেও মানুষ নিষ্ঠুর আচরন করছে। মানুষের মধ্যে ধর্মীয় মূল্যবোধের অভাব রয়েছে। এ অবস্থা থেকে উত্তরনের জন্য সমাজের সকলকে এক হয়ে কাজ করতে হবে বলে তিনি মন্তব্য করেন।
কয়েকটি ঘটনা
মাদ্রাসার জমি দখলে বাধা দেয়ায় এবং পরিচালনা কমিটিতে জায়গা না পেয়ে বরিশালের বাকেরগঞ্জে এক মাদরাসার সুপারকে গত ১১ মে প্রকাশ্যে লাঞ্ছিত করা হয়েছে। এ সময় আবু হানিফ(৫০) নামের কাঁঠালিয়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার ওই সুপারের মাথায় মল ঢেলে দিয়ে তা ভিডিও করে হত্যার হুমকিও দেয়া হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার প্রতিবাদে ঝড় উঠার পর পুলিশ এ ঘটনায় জড়িতদের মধ্যে ৩জনকে গ্রেফতার করেছে। ফরিদপুরের সদর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের নরসিংহদিয়া গ্রামে রেশমা বেগম (৩০) নামে এক নারীর হাত কেটে দিয়েছেন সৎ ছেলে আল আমিন শেখ (২১)। গত ১৩ মে রোববার সকালে এ ঘটনা ঘটে। রেশমা ওই গ্রামের নুর ইসলাম শেখের দ্বিতীয় স্ত্রী।
মাত্র ২০০ টাকা দামের একটি চাইনিজ বøুুটুথ স্পিকারের জন্য খুন হতে হলো আশরাফুল আলম জাহিদ নামে এক শিক্ষার্থীকে। গত ২ মে রাজধানীর কুড়িল চৌরাস্তা এলাকায় ছুরিকাঘাতে এসএসসি পরীক্ষার্থী জাহিদকে হত্যা করে তার কলেজের সিনিয়র সহপাঠী মোহাম্মদ উল্লাহ রাসেল। ময়মনসিংহের ভালুকা উপজেলার দক্ষিণ হবিরবাড়ী এলাকা থেকে উজ্জল মিয়া (৩০) নামে এক রাজমিস্ত্রির আগুনে ঝলসে যাওয়া লাশ উদ্ধার করেছে পুলিশ। গত ১৫ মে মঙ্গলবার সকালে লাশটি উদ্ধার করা হয়। নিহত উজ্জল মিয়া কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার চরকাওন্দা গ্রামের সুরুজ মিয়ার ছেলে। নিহতের মা বেদেনা আক্তার জানান, গত সোমবার ১৩ মে রাত ৮টার দিকে উজ্জল মিয়া রাজমিস্ত্রির মজুরির টাকা আনতে বাইরে যায়। পরে সারারাত বাড়িতে না ফেরায় তার স্বজনরা সকালে বিভিন্ন স্থানে খোঁজ করতে থাকেন। পরে স্থানীয়দের মাধ্যমে লাশহ পাওয়ার খবর পেয়ে তিনি গিয়ে তা শনাক্ত করেন। ভালুকা থানার ওসি (অপারেশন) আবুল কালাম আজাদ বলেন, নিহতের শরীরের একাধিক স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। মৃত্যু নিশ্চিত হওয়ার পর হত্যাকারীরা মরদেহ পেট্রল দিয়ে পুড়িয়ে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। পুলিশ এ ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি।
পুলিশ সূত্রে জানা গেছে, চুরির অপবাদ দিয়ে শরীয়তপুর সদর উপজেলার উত্তর চন্দ্রপুর গ্রামের খোকন মোল্যা ও তার ১০ বছরের ছেলে শামীমকে শিকলে বেঁধে নির্যাতনের ঘটনায় ৩ জনকে আটক করেছে পুলিশ। গত ১৪ মে সোমবার গভীর রাতে উত্তর চন্দ্রপুর এলাকা থেকে চন্দ্রপুর সন্তোষপুর ফাঁড়ির পুলিশ তাদের আটক করে। সদর উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের উত্তর চন্দ্রপুর গ্রামের হালিম বেপারীর বাড়িতে গত ৮ মে রাতে চুরি হয়। গত ৯ মে সকালে খোকন মোল্যার ছেলে শামীমকে (১০) চুরির অপবাদ দিয়ে ধরে নিয়ে হালিম মোল্যার বাড়ির কাঁঠাল গাছে বেঁধে বেদম মারপিট করা হয়। তার কিছুক্ষণ পর ওই বাড়ির সামনে দিয়ে শামীমের বাবা খোকন মোল্যা ভ্যান চালিয়ে যাওয়ার সময় তাকেও ধরে নিয়ে শিকলে বেঁধে বেদম মারপিট করে ওই গ্রামের হালিম বেপারী, রাহিলা বেগম, রহম আলী বেপারী, করম আলি বেপারী ও সাহেব আলী বেপারী। এছাড়া নেত্রকোনার কেন্দুয়ার উপজেলার পাইকুড়া ইউনিয়নের সুত্রাকান্দা গ্রামে এক গৃহবধূকে ধর্ষণ করা হয়েছে। ধর্ষণের পর বেøড দিয়ে ওই গৃহবধূর গোপনাঙ্গ কেটে ফেলেছে ধর্ষক। এ ঘটনায় কেন্দুয়া থানায় গত ১৩ মে রোববার বিকেলে মামলা করেছেন নির্যাতিত গৃহবধূর স্বামী মো. কাঞ্চন মিয়া। ঘটনায় সঙ্গে জড়িত কাউকে এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সমাজ

১৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ