Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রেলের জন্য কেনা হচ্ছে নতুন ৭০ ডিজেল ইঞ্জিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৮, ৭:২২ পিএম

বাংলাদেশ রেলের জন্য কোরিয়া থেকে ৭০টি মিটার ডিজেল ইঞ্জিন ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ব্যয় ধরা হয়েছে দুই হাজর ৬৭৯ কোটি ৯৫ লাখ টাকা।

বুধবার সচিবালায়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, রেলওয়ে ব্যবস্থা উন্নয়নে সরকার টেন্ডার ফাইন্যান্সের অধীনে ‘৭০টি মিটার গেজ (এমজি) ডিজেল ইলেক্ট্রিক (ডিই) লোকোমোটিভ সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় মূল্যায়ন কমিটি কর্তৃক পুনঃমূল্যায়নে রেসপনসিভ দরদাতা কোরিয়ার মেসার্স গুন্দাই রোটেম কোম্পানির দরপত্র অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে দুই হাজার ৬৭৯ কোটি ৯৫ লাখ টাকা।

তিনি বলেন, চলমান সেচ মৌসুম ও বিদ্যুৎ উৎপাদনের জন্য অতিরিক্ত চাহিদা মেটানোর জন্য ০.২৫ শতাংশ আমদানির জন্য জ্বালনি ও খনিজ সম্পদ বিভাগের একটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে এক হাজার ৪১ কোটি ২৬ লাখ টাকা।

বৈঠকে ঝালকঠি, শরিয়তপুর, নারায়নগঞ্জ, লালমনিরহাট, গোপালগঞ্জ, ঢাকা, শেরপুর,নড়াইল, মেহেরপুর, বান্দরবান, খাগড়াছড়ি, রাজবাড়ী জেলায় পিটিআই স্থাপন (২য় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকা কেন্দ্রীয় পিটিআই কমপ্লেক্সের ভেরিয়েশন প্রস্তাব বাতিল করেছে কমিটি। প্রাক্কলিত দরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ