Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পচা শাঁমুকে পা কাটলো রিয়াল

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসটা বরাবরই রিয়াল মাদ্রিদের পক্ষে। রেকর্ড ১০টি শিরোপার পাশাপাশি এর আগে ৩২ বার কোয়ার্টার-ফাইনালে উঠে ২৬ বারই জেতার অভিজ্ঞতা আছে স্প্যানিশ জায়ান্টদের। তাছাড়া প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠা উল্ফসবার্গের বিপক্ষে মাঠে নামার আগে ‘ক্লাসিকো’ জয়ের আত্মবিশ্বাসও ছিল রোনালদো-বেনজামা-বেলদের সঙ্গী। কিন্তু সবশেষ তিন ম্যাচে জয়শূন্য দলটির বিপক্ষে মুখ থুবড়ে পড়লো ‘ফেভারিট’ রিয়াল। ‘লা দেশিমা’ জয়ের কোন কারিশাই গেলপরশু দেখাতে পারেনি জিনেদিন জিদানের শিষ্যরা। ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতায় অনভিজ্ঞ দল উল্ফসবার্গের মাঠে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ২-০ গোলে হেরেছে রিয়াল। আর রেকর্ড ১০ বারের চ্যাম্পিয়নদের হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে এক-পা দিয়ে রেখেছে জার্মানির ক্লাবটি। শেষ চারে উঠতে আগামী মঙ্গলবার ঘরের মাঠের ফিরতি পর্বে কমপক্ষে তিন গোলের ব্যবধানে জিততে হবে রোনালদো-বেলদের।
প্রতিপক্ষের মাঠে শুরুটা অবশ্য ভালোই হয় রিয়ালের; দ্বিতীয় মিনিটেই জালে বল পাঠান রোনালদো। তবে প্রতিযোগিতার রেকর্ড গোলদাতার গোলসংখ্যা বাড়েনি অফসাইডের বাঁশি বাজায়। তিন মিনিট বাদে গ্যারেথ বেলকে বক্সের মধ্যে লুইস গুস্তাভো ফেলে দিলে পেনাল্টির জোরালো আবেদন ওঠে, রেফারি অবশ্য তাতে সাড়া দেননি। ষষ্ঠদশ মিনিটে বক্সের মধ্যে একজনকে কাটিয়ে গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি করিম বেনজেমা। পরের মিনিটে পাল্টা আক্রমণে রিয়ালের বক্সে ঢুকে পড়েন আন্দ্রে শুরলে। শট নেয়ার ঠিক আগ মুহূর্তে তাকে কাসেমিরো ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর নিখুঁত লক্ষ্যভেদে স্বাগতিকদের এগিয়ে দেন রিকার্দো রদ্রিগেস। ইউরোপ সেরার মঞ্চে কেইলর নাভাস এই মৌসুমে প্রথম গোল খেলেন।
রিয়াল পিছিয়ে পড়ার ধাক্কা কাটিয়ে ওঠার আগেই দ্বিতীয় আঘাত হানে উল্ফসবার্গ। ২৫তম মিনিটে ডান-দিক থেকে ব্রæনো হেনরিকের পাস পেয়ে ছয় গজ বক্সের ঠিক সামনে থেকে সহজেই বল জালে জড়ান জার্মান মিডফিল্ডার মাক্সিমিলিয়ান আর্নল্ড। গোলটিতে দায় এড়াতে পারবেন না মার্সেলো; হেনরিকের নিচু পাস তার পাশ দিয়ে চলে গেলেও ক্ষিপ্রতার পরিচয় দিতে পারেননি ব্রাজিলের এই ডিফেন্ডার। দুই গোলে পিছিয়ে থাকা রিয়াল আরও সমস্যায় পড়ে ৪০তম মিনিটে পায়ে চোট পেয়ে ফরাসি স্ট্রাইকার বেনজেমা মাঠ ছাড়লে।
বিরতির আগ পর্যন্ত বল দখলে এগিয়ে থাকলেও স্বরূপে জ্বলে উঠতে পারেনি তারকাসমৃদ্ধ ‘বিবিসি’ আক্রমণভাগ; উল্ফসবার্গ পাঁচটি শটের বিপরীতে রিয়ালের মাত্র দুটি শট লক্ষ্যে ছিল। দ্বিতীয়ার্ধে দুইদলের কারোর খেলাতেই তেমন কোনো ছন্দ ছিল না; প্রথম ২৫ মিনিটে কেউই কোনো সুযোগ তৈরি করতে পারেনি। অবশেষে ৭৩তম মিনিটে ব্যবধান কমানোর দারুণ একটি সুযোগ পান রোনালদো। তবে ইসকোর বাড়ানো বল ধরে নেয়া এই পর্তুগিজ ফরোয়ার্ডের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন গোলরক্ষক। বাকি সময়ে আর ভালো কোনো সুযোগই তৈরি করতে পারেনি রিয়াল। ফলে মহাদেশ সেরার লড়াইয়ে অন্যতম বড় অঘটনের শিকার হয়ে মাঠ ছাড়তে হয় সফলতম দলটিকে। অন্যদিকে, অসাধারণ এক জয়ে ইতিহাস গড়ার সম্ভাবনা জাগিয়ে রাখল উল্ফসবার্গ।
ম্যাচ শেষে দলের ওপর বিরক্তিই প্রকাশ করেছে রিয়াল কোচ জিদান, ‘খেলার প্রথম থেকেই খেলায় একাগ্রতা ও তীক্ষèতার অভাব ছিল আমার দলের খেলোয়াড়দের মধ্যে। এমনটা হলে যা হয়, সেটাই হয়েছে। আমরা শুরুতেই ম্যাচ থেকে ছিটকে গিয়েছি।’ বার্সেলোনার বিপক্ষে ‘এল ক্লাসিকো’ জয়টা কোনো কাজে এল না দেখেই রাজ্যের আফসোস জিদানের, ‘আমরা বার্সেলোনার বিপক্ষে ম্যাচটি যেভাবে খেলেছি, আজকের ম্যাচটাও ঠিক সেভাবেই খেলতে চেয়েছিলাম। কিন্তু প্রথমার্ধের কিছু ভুল আমাদের ডুবিয়ে দিয়েছে। এখন দেখা যাচ্ছে আমাদের এল ক্লাসিকো জয়ের মোহাচ্ছন্নতাই আমাদের ক্ষতির কারণ হল।’
একই রাতে আরেক কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে অভিজ্ঞতার বিচারে এগিয়ে থাকা প্যারিস সেন্ট জার্মেইকে রুখে দিয়েছে ম্যানচেস্টার সিটি। মহাদেশ সেরার প্রতিযোগিতায় সাফল্য সন্ধানে থাকা দুদলের মধ্যকার দারুণ রোমাঞ্চকর লড়াইটি শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র হয়েছে। আগামী মঙ্গলবার সিটির মাঠ ইতিহাদে ফিরতি লেগে মুখোমুখি হবে দুই দল। মূল্যবান দুটি অ্যাওয়ে গোল থাকায় নিজেদের মাঠে গোলশূন্য কিংবা ১-১ স্কোরলাইনে ড্র করলেও প্রথমবারের মতো ইউরোপ সেরার আসরের সেমি-ফাইনালে উঠবে মানুয়েল পেল্লেগ্রিনির দল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পচা শাঁমুকে পা কাটলো রিয়াল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ