Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটার প্রজ্ঞাপন দাবিতে দ্বিতীয় দিনে ধর্মঘটে ছাত্ররা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ১:২২ পিএম

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা প্রথার বিলুপ্তির প্রজ্ঞাপন চেয়ে দেশের সকল কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্র ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা।
মঙ্গলবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়েও ক্লাস বর্জন করে এ ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা। তবে কয়েকটি বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।
এর আগে গত রোববার বিক্ষোভ শেষে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘটের ডাক দেয় কোটা সংস্কারের দাবিতে গঠিত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। প্রজ্ঞাপন জারির দাবিতে বেশ কয়েক দফায় অাল্টিমেটাম শেষে গত রোববার এ কর্মসূচি ঘোষণা করা হয়।
গতকালও (সোমবার) ক্লাস-পরীক্ষা বর্জনের পাশাপাশি বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। ৬ ঘণ্টা অবরোধ করা হয় শাহবাগ মোড়। অবরোধ শেষে সন্ধ্যা ৭টায় বিক্ষোভ কর্মসূচি স্থগিত করে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেয় আন্দোলনকারীদের যুগ্ম আহ্বায়ক নুরুলহক নুর।

আন্দোলনকারীদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আমরা কোটা সংস্কার চেয়েছি। সরকার চাইলে সেটি একেবারেও বাতিল করতে পারে। আবার সংস্কারও করতে পারে। তবে আমাদের ৫ দফার ভিত্তিতে সংস্কার করতে হবে।

এদিকে গতরাতে আন্দোলনকারীদের ফেসবুক ভিত্তিক ‘কোটা সংস্কার চাই (সকল চাকরি পরীক্ষায়)’ গ্রুপটি হ্যাক হয়েছে বলে অভিযোগ ওঠে। তবে সকাল নাগাদ সেটি উদ্ধার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা প্রজ্ঞাপন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ