Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় ‘ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১১:১৯ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পরপরই ইসরায়েল দামেস্কের কাছে একটি লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে বলে অভিযোগ সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের।

মঙ্গলবার হোয়াইট হাউসের ঘোষণার দুই ঘন্টার মধ্যে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ জানায়, রাজধানী দামেস্কের দক্ষিণে কিসবেহে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল।

এসএএনএ-র প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার এয়ার ডিফেন্স দুটি ইসরায়েলি ক্ষেপণাস্ত্রকে গুলি করে ধ্বংস করেছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থক আঞ্চলিক জোটের এক কমান্ডার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ইসরায়েলি বিমান বাহিনী কিসবেহে সেনাবাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে, তবে এতে কেউ হতাহত হয়নি।

এসব বিবৃতির বিষয়ে জিজ্ঞেসা করা হলে ইসরায়েলের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, “এসব বিদেশি প্রতিবেদনের বিষয়ে আমরা কোনো মন্তব্য করি না।”

সিরিয়ায় গত সাত বছর ধরে গৃহযুদ্ধ চলছে। এই যুদ্ধে বিদ্রোহীদের পরাজিত করতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তা দিচ্ছে ইরান ও তাদের সমর্থিত লেবাননের শিয়া রাজনৈতিক ও সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ।

নিজের সীমান্তের উত্তর দিকে লেবাননি-সিরিয়ান ফ্রন্ট তৈরি হওয়ার সম্ভাবনায় উদ্বিগ্ন ইসরায়েল এটি বন্ধ করার আশা নিয়ে সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর অবস্থানগুলোতে বার বার বিমান হামলা চালাচ্ছে।

৯ এপ্রিল সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে এ ধরনের এক হামলায় ইরানের সামরিক বাহিনীর সাত সদস্য নিহত হন। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান।

ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেওয়ার পর একে স্বাগত জানিয়েছে ইসরায়েল। এসব নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে।

এই পরিস্থিতিতে ওই অঞ্চল জুড়ে বড় ধরনের সংঘাত শুরু হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ