Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বর্তমান সরকার গণমুখী স্বাস্থ্যনীতি বাস্তবায়ন করছে -প্রধানমন্ত্রী

বাসস | প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ৭:৪৬ পিএম | আপডেট : ৭:৪৭ পিএম, ৭ মে, ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে তা বাস্তবায়িত করছে। তিনি বিশ্ব থ্যালাসিমিয়া দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে সোমবার এ কথা বলেন।

এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করেছে।

দরিদ্র মানুষকে বিনামূল্যে ৩০ পদের ওষুধ দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন মেডিকেল কলেজ, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট, মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল এবং হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানকে এক হাজার শয্যাবিশিষ্ট হাসপাতালে পরিণত করা হয়েছে এবং সেবার মান বৃদ্ধি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার দেশ থেকে থ্যালাসিমিয়া নির্মূলে প্রতিজ্ঞাবদ্ধ। সচেতনতা সৃষ্টির মাধ্যমে বিয়ের আগে রক্ত পরীক্ষা করলে এই রোগ প্রতিরোধ সম্ভব।

তিনি আরো বলেন, এ রোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্য যে স্বাস্থ্য অধিদপ্তর, বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন ও অন্যান্য সংস্থা দেশব্যাপী ১০ জানুয়ারি ‘থ্যালাসিমিয়া সচেতনতা দিবস’ হিসেবে পালন করেছে। সচেতনতা সৃষ্টির পাশাপাশি বিদ্যমান রোগীর জন্য সরকার সুচিকিৎসার ব্যবস্থা করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব থ্যালাসিমিয়া দিবসের স্লোগানকে সময়োপযোগী হিসেবে উল্লেখ করে দিবসটির সার্বিক সাফল্য কামনা করেন।

এ বছর বিশ্ব থ্যালাসিমিয়া দিবসের শ্লোগান নির্ধারণ করা হয়েছে ‘বিয়ের আগে পরীক্ষা করলে রক্ত, সন্তান থাকবে থ্যালাসিমিয়া মুক্ত’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ