Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশিক্ষিত মিডওয়াইফদের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া সম্ভব -প্রেসিডেন্ট

বাসস | প্রকাশের সময় : ৪ মে, ২০১৮, ৮:৩০ পিএম

প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ বলেছেন, মিডওয়াইফদের যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া সম্ভব।
আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে আজ এক বাণীতে প্রেসিডেন্টএ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আগামীকাল শনিবার আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রেসিডেন্ট বলেন, গর্ভবতী মা ও নবজাতকের স্বাস্থ্যপরিচর্যা ও মৃত্যুহার হ্রাসে প্রশিক্ষিত মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ অবদান রাখে। বিশেষ করে একজন মায়ের পরিবার পরিকল্পনা থেকে শুরু করে গর্ভধারণ, সন্তান প্রসব ও প্রসব পরবর্তী সেবা প্রদানে মিডওয়াইফ অগ্রণী ভূমিকা রাখতে পারে।
আবদুল হামিদ বলেন, তিনি মনে করেন,এ প্রেক্ষাপটে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবসের এবারের প্রতিপাদ্য ‘মা ও শিশু সাস্থ্যের মানসম্মত সেবা প্রদানে মিডওয়াইফ এগিয়ে’-যথার্থ হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, মা ও শিশু মৃত্যুহার কাক্সিক্ষত পর্যায়ে নামিয়ে আনা এবং জনগণের মাঝে এ বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টির জন্য প্রশিক্ষিত ও দক্ষ মিডওয়াইফের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে বর্তমান সরকার বদ্ধপরিকর এ কথা উল্লেখ করে তিনি বলেন, সে লক্ষ্যে সরকার মা ও শিশুর স্বাস্থ্যসেবা উন্নয়নে নানামুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। নিরাপদ মাতৃত্ব ও শিশু মৃত্যুহার হ্রাসে প্রশিক্ষিত মিডওয়াইফের গুরুত্ব বিবেচনায় সরকার মিডওয়াইফারি শিক্ষা কোর্স ও সার্ভিসের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি দেশব্যাপী সাস্থ্য অবকাঠামো নির্মাণসহ বিপুল সংখ্যক চিকিৎসক ও নার্স নিয়োগ দেয়া হয়েছে।
সকলের সম্মিলিত প্রচেষ্টায় স্বাস্থ্যখাতে সাফল্যের এ ধারা অব্যাহত থাকবে বলেও রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।
তিনি আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সফলতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ