Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধুলোঝড়, বজ্রপাত ও বৃষ্টিতে ভারতের তিন রাজ্যে কমপক্ষে ৭০ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ২:১১ পিএম | আপডেট : ২:২০ পিএম, ৩ মে, ২০১৮

প্রচণ্ড ধুলাঝড় ও বজ্রপাতসহ বৃষ্টিতে ভারতের রাজস্থান, উত্তরপ্রদেশ ও উত্তরখণ্ডে কমপক্ষে ৭০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এই ঝড়ে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। রাজস্থান রাজ্যের কয়েক জেলায় বুধবার রাতে ধুলাঝড়ে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এই রাজ্যে নিহত হয়েছেন কমপক্ষে ৩১ জন। উত্তর প্রদেশে বজ্রপাতসহ বৃষ্টিতে নিহতের সংখ্যা অন্তত ৪২ জন বলে জানা গেছে। উত্তরখান্ডে লণ্ডভণ্ড হয়ে অনেক ঘরবাড়ি। বিদ্যুৎহীন হয়ে পড়েছে অনেক এলাকা।

উত্তরপ্রদেশে ঝড়ে উপড়ে যাওয়া গাছ

রাজ্য সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস বলেছে, উত্তর প্রদেশের চার জেলায় ঝড়ের কবলে পড়ে কমপক্ষে ৪২ জন নিহত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে আগ্রা জেলায়। সেখানে কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছেন। আর বিজনোরে তিনজন ও সাহারানপুরে দুই নিহত হয়েছেন।

রাজস্থানের কর্মকর্তারা বলেছেন, রাজ্যের আলওয়ার জেলায় চারজন নিহত হয়েছেন। এছাড়া ঝুনঝুনু ও বিকানের জেলায় একজন করে নিহত হয়েছেন। এই রাজ্যের নিহতদের বেশিরভাগই বিধ্বস্ত ঘর-বাড়ির নিচে চাপা পড়ে মারা গেছেন।

উত্তরখণ্ডের দুর্যোগ প্রশমন ও ব্যবস্থাপনা কেন্দ্র জানিয়েছে, কুমাওন জেলায় কমপক্ষে দুইজন নিহত হয়েছেন। আরও বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, কয়েকদিন ধরেই রাজ্যস্থানে তীব্র গরম চলছিল। অনেক স্থানে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছিল। এরই মধ্যে বুধবার রাতে এই ধুলাঝড় শুরু হয়। ধুলোঝড়ের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভরতপুর এবং অলওয়ার জেলা। জেলা প্রশাসন সূত্রে খবর, ভরতপুরেই মারা গিয়েছেন ১২ জন। আর অলওয়ার জেলার একটি গ্রামে বজ্রপাত্র থেকে আগুন লেগে ৪০টিরও বেশি কুড়েঘর পুড়ে ছাই হয়ে গেছে।

প্রাথমিকভাবে জানা গেছে, অলওয়ারে চারজন, ঢোলপুরে পাঁচজন, ঝুনঝুনু ও বিকানেরে এক জন করে এবং অন্যান্য জায়গায় আরও চারজন নিহত হয়েছেন। ঝড়ের দাপটে অলওয়ারে একশ’রও বেশি গাছ উপড়ে পড়েছে। রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়ি-দোকানপাটের উপরে গাছ পড়ে গুরুতর জখম হয়েছেন বহু মানুষ।

ঝড়ের কারণে বিদ্যুতের খুঁটির উপরে গাছ পড়ায় তার ছিঁড়ে বহু জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। অলওয়ারের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার নির্বাহী প্রকৌশলী ডি পি সিংহের বরাত দিয়ে আনন্দ বাজার প্রত্রিকার খবরে বলা হয়, ‘ঝড়ের দাপটে এক হাজারেরও বেশি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। গোটা শহরই অন্ধকারে ডুবে গিয়েছে। বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হতে আরও দিন দুয়েক সময় লাগবে।’

রাজস্থানে ধুলাঝড়ের আগের মুহুর্তরাজ্যের বিভিন্ন জেলায় ঝড়ের পর থেকে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। ইতোমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। বৃহস্পতিবার জেলার সমস্ত স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন অলওয়ারের জেলাশাসক রাজন বিশাল। রাজ্য প্রশাসন সূত্রে খবর, ঝড়ের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ জানার কাজ শুরু হয়েছে।

এদিকে এমন প্রলঙ্কারী ঝড়ে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে টুইট করেছেন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। আহতদের সব ধরনের সাহায্যের জন্য জেলা প্রশাসনকেও নির্দেশ দিয়েছেন তিনি। আর নিহতদের শোকে নিজের জন্মদিনের উৎসব পালন বন্ধ রেখেছেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী অশোক গহলৌত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ