Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক সপ্তাহে ৪৯ জনের মৃত্যু, প্রতিশোধমূলক হামলার পরিকল্পনা করছে মাওবাদীরা -কর্তৃপক্ষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ৯:২৪ পিএম

গত শনিবার দক্ষিণ বাস্তারের সুকমা এলাকায় নিরাপত্তা বাহিনীর হাতে আরও দুজন মাওবাদী নিহত হয়েছে। এই নিয়ে গত সপ্তাহে নিহত মাওবাদীদের সংখ্যা দাঁড়ালো ৪৯-এ। দক্ষিণ ও পশ্চিম বাস্তারে গত দুই দিনে ১০ জন মাওবাদীকে হত্যা করেছে ছত্তিশগড় পুলিশ। অন্যদিকে রোববার ও সোমবার গাড়চিরোলি এলাকায় ৩৯ জনকে হত্যা করেছে মহারাষ্ট্র পুলিশ।
পুলিশ কর্মকর্তারা বলছেন, গাড়চিরোলি এলাকার ঘটনার পর মাওবাদীরা নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার জন্য বাস্তার এলাকায় একত্র হচ্ছে। মহারাষ্ট্র ও তেলাঙ্গানা কাছে ছত্তিশগড় এলাকার জেলাগুলোতে রেড এলার্ট জারি করা হয়েছে। বিজাপুর এবং সুকমা এলাকায় অভিযান চালিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। মাওবাদীদের একত্রিত হওয়ার খবর ওখান থেকেই পেয়েছে নিরাপত্তা বাহিনী।
বাস্তার-ভিত্তিক ভারতীয় পুলিশ বাহিনীর এক কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে বলেছেন, “আমাদের কাছে তথ্য রয়েছে, গাড়চিরোলি এনকাউন্টারের পর তিনজন মাওবাদী পালিয়ে গেছে এবং তারা ছত্তিশগড়ের বিজাপুর এবং কানকের জেলার দিকে এগুচ্ছে”।
ওই পুলিশ কর্মকর্তা বলেন, নিরাপত্তা বাহিনী মাওবাদীদের পাল্টা হামলার সুযোগ দিতে চায় না। বাস্তার এলাকার বিভিন্ন অঞ্চলে তাই বিশেষ অভিযান চালানো হচ্ছে। এই অঞ্চলগুলো মাওবাদীদের অভয়ারণ্য হিসেবে পরিচিত।
এন্টি নকশাল অভিযানের বিশেষ ডিরেক্টর জেনারেল ডি.এম আওয়াসথি বলেন, “বর্তমানে আমরা বিজাপুর আর সিকমায় সরাসরি যুদ্ধ চালাচ্ছি কারণ আমাদের কাছে তথ্য রয়েছে গাড়চিরোলির ঘটনার পর মাওবাদীরা বিভিন্ন জায়গায় জড়ো হওয়ার চেষ্টা করছে। তাই তাদেরকে ব্যস্ত রাখতে চাচ্ছি আমরা এবং এখন পর্যন্ত সফলও হয়েছি”।
অভিযানের অংশ হিসেবে শনিবার সকালে দক্ষিণ সুকমা এলাকায় দুই ঘণ্টার এক অভিযানে দুজন মাওবাদীকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। দক্ষিণ বাস্তার রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ সুন্দাররাজ পি বলেছেন, “এ পর্যন্ত ১১টি অস্ত্রসহ দুজন মাওবাদীর লাশ পেয়েছি আমরা। এদের মধ্যে একজন নারী”। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিশোধমূলক হামলার পরিকল্পনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ