Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের মহাকাশ কর্মসূচি

বিদেশী স্যাটেলাইটে নির্ভরতা হ্রাসের উদ্যোগ

| প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ওপর নজর রাখা ও বিদেশী স্যাটেলাইটের ওপর নির্ভরতা কমাতে আগামী অর্থবছর থেকে এক উচ্চাভিলাষী মহাকাশ কর্মসূচি চালু করতে যাচ্ছে পাকিস্তান। সামরিক ও বেসামরিক দু’কাজেই এই কর্মসূচি ব্যবহার করা হবে বলে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে। আত্ম-নির্ভরশীলতা অর্জন ও বিদেশী স্যাটেলাইটের ওপর নির্ভরশীলতা, বিশেষ করে সামরিক-বেসামরিক যোগাযোগের জন্য যুক্তরাষ্ট্র ও ফরাসি স্যাটেলাইটের ওপর নির্ভরতা কমাতে বেশ কয়েকটি প্রকল্প
চালু করা হবে।
২০১৮-১৯ অর্থবছরে স্পেস এন্ড আপার এ্যাটমোসফিয়ার রিসার্স অর্গানাইজেশনের (সুপারকো) বাজেট রাখা হয়েছে ৪.৭০ বিলিয়ন রুপি (পাকিস্তানের মুদ্রা)। এর মধ্যে তিনটি নতুন প্রকল্পের জন্য রাখা হয়েছে ২.৫৫ বিলিয়ন রুপি। মহাকাশ প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে শিক্ষার্থী ও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য সুপারকো ২০০৫ সাল থেকে প্রতিবছর নিয়মিত বিভিন্ন কর্মসূচির আয়োজন করে আসছে। নতুন বাজেটে পাকিস্তান মাল্টি-মিশন স্যাটেলাইট (পাক-এমএম১) কর্মসূচির জন্য ১.৩৫ বিলিয়ন রুপি বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া করাচি, লাহোর ও ইসলামাবাদে তিনটি স্পেস সেন্টার প্রতিষ্ঠার জন্য ১ বিলিয়র রুপি বরাদ্দ রাখা হয়েছে।
করাচিতে একটি স্পেস এপ্লিকেশন রিসার্স সেন্টার প্রতিষ্ঠার জন্য রাখা হয়েছে ২০০ মিলিয়ন রুপি। পাকস্যাট-এমএম১-এর মোট ব্যয় হবে ২৭.৫৭ বিলিয়ন রুপি। সূত্র : এস.এ.এম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ