Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্রান্সে ব্যথানাশক ওষুধ পরীক্ষার জের একজন কোমায়, প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে একটি ওষুধের পরীক্ষামূলক ব্যবহার করার পর এর পার্শ্বপ্রতিক্রিয়ায় একজন কোমায় চলে গেছে এবং পাঁচজন অসুস্থ হয়ে পড়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ঘটনাটিকে নজিরবিহীন বলে বর্ণনা করে বলেছেন, এ বিষয়ে তদন্ত শুরু করা হয়েছে। বেদনানাশক নতুন এই ওষুধটি তৈরি করেছিল পর্তুগিজের একটি প্রতিষ্ঠান। রেন শহরে ব্যক্তিমালিকানাধীন একটি গবেষণাগারে ওষুধটি পরীক্ষামূলকভাবে ৯০ জনের ওপর ব্যবহার করা হয়। এর পার্শ্বপ্রতিক্রিয়ায় একজনের মস্তিস্কের কার্যক্ষমতা পুরোপুরি হারিয়েছে এবং তিনি কোমায় চলে গেছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন। আরো পাঁচজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে তিনজনের প্রতিবন্ধী হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। কিন্তু এই পাঁচজনকে নিয়েই চিকিৎসকরা উদ্বিগ্ন। কারণ, এই ওষুধের যে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে, তার কোনো প্রতিষেধক নেই বলেই বলা হচ্ছে।
হাসপাতালের চিকিৎসক গিলেস এডেন আশঙ্কা করছেন যে, হাসপাতালে থাকা পাঁচজনের মধ্যে তিনজন স্থায়ীভাবে হারাতে পারেন তাদের মস্তিস্কের কার্যক্ষমতা। এই চিকিৎসক বলেন, হাসপাতালে থাকা পাঁচজনের মধ্যে চারজনই নানা মাত্রায় নিওরোলোজিকেল বা স্নায়ুবিক সমস্যায় আক্রান্ত হয়েছেন। আর তিনজনের অবস্থা এমনই গুরুতর যে, তারা হয়তো প্রতিবন্ধী হয়ে যাবার আশঙ্কা আছে এবং সব ধরনের চেষ্টা বা সর্বোচ্চ চিকিৎসা সেবা দেবার পরও তাদের পুরোপুরি সুস্থ হওয়ার সম্ভাবনা কম। তবে ব্যথানাশক এই ওষুধের মূল উপাদান গাঁজা বলে যে তথ্য বেরিয়েছে, সেটিকে নাকচ করে দিয়েছে ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়। একই সাথে এই ঘটনার সব বিষয় তদন্তের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী মারিসল টোরেইন। তিনি বলেন, যা ঘটেছে তা নজিরবিহীন এবং এই ঘটনা উন্মোচনের জন্য যে তদন্ত হবে তা সর্বোচ্চ সতর্কতার দাবি রাখে। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য স্বাস্থ্যমন্ত্রীর রেনে শহরে যাওয়ার কথা রয়েছে। ওষুধটির পরীক্ষা বন্ধ করে দেয়া হয়েছে। ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে প্যারিস প্রসিকিউটর অফিস এবং তদন্তকারীরা ল্যাবরেটরিটির স্বেচ্ছাসেবকদের ডেকে পাঠিয়েছে। চিকিৎসকরা বলেন, যে কোনো ওষুধের পরীক্ষামূলক ব্যবহারের ক্ষেত্রে তিনটি ধাপ রয়েছে। এই ওষুধটির পরীক্ষার প্রথম ধাপেই গুরুতর অসুস্থ হওয়ার এই ঘটনা ঘটলো। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্সে ব্যথানাশক ওষুধ পরীক্ষার জের একজন কোমায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ