Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ার মাদায়ায় অপুষ্টিতে মারা গেল ৩২ শিশু

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় দীর্ঘ কয়েক মাস ধরে অবরুদ্ধ শহর মাদায়ায় শিশুরা চরম অপুষ্টিতে ভুগছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। স্থানীয় ত্রাণকর্মীরা জানায়, গত একমাসে শহরটিতে অনাহারে ৩২ জনের মৃত্যু হয়েছে। ইউনিসেফের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, (মাদায়া জুড়ে) শিশুদের চরম অপুষ্টিতে ভোগার খবর নিশ্চিত করে জানাচ্ছে ইউনিসেফ। গত বছর অক্টোবরের পর ১১ জানুয়ারি প্রথমবার জাতিসংঘ ও রেড ক্রসের কর্মীরা ত্রাণকাজের জন্য মাদায়ায় প্রবেশ করে। গত বৃহস্পতিবারও শহরটিতে ত্রাণ বিতরণ করা হয়েছে। সিরিয়ার সরকারপন্থি বাহিনী শহরটি অবরুদ্ধ করে রেখেছে।
মাদায়ার স্থানীয় ত্রাণ সংস্থা, চিকিৎসক ও পর্যবেক্ষক গ্রুপ সেখানে অনাহারে কয়েক ডজন মানুষের মৃত্যু হওয়ার খবর জানানোর পর সম্প্রতি আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোকে সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হয়। ইউনিসেফ জানায়, তাদের ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীরা পরীক্ষা করে দেখেছে, মাদায়ায় পাঁচ বছরের কম বয়সী প্রতি ২৫ শিশুর ২২ জনই মাঝারি থেকে মারাত্মক অপুেিত ভুগছে। আলাদাভাবে ৬ থেকে ১৮ বছর বয়সী আরও ১০ শিশুকে পরীক্ষা করে দেখা গেছে, তাদের ৬ জনই চরম অপুষ্টির শিকার। ইউনিসেফের কর্মীরা মাদায়ায় মারাত্মক অপুষ্টিতে ভুগে ১৬ বছরের এক শিশুর মৃত্যু হওয়ার কথা জানিয়েছে। ১৭ বছরের আরেকজনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানিয়েছে তারা। বিশ্ব খাদ্য কর্মসূচির মুখপাত্র জানান, স্থানীয় ত্রাণ কমিটি মাদায়ায় অনাহারে মানুষের মৃত্যুর খবর দিয়েছে। তারা বলছে, অপুষ্টি মারাত্মক আকার ধারণ করেছে। গত ৩০ দিনে শহরটিতে অনাহারে ৩২ জন মারা গেছে বলে জানিয়েছেন কমিটির এক সদস্য। সিরিয়ায় প্রায় পাঁচ বছর ধরে গৃহযুদ্ধে চলছে। গত বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, সিরিয়ার বিবাদমান দলগুলো বিশেষ করে সরকার সেখানে নৃশংস কাজ করছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ার মাদায়ায় অপুষ্টিতে মারা গেল ৩২ শিশু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ