Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গুরুত্বপূর্ণ রাজ্য উইসকনসিনে ট্রাম্পের পরাজয়ের আভাস

প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী বাছাইয়ের লড়াই থেকে রিপাবলিকান দলের জন কাসিচকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন একই দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। তিনি মনে করেন, কাসিচ সরে দাঁড়ালে দল থেকে তার জন্য প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী মনোনীত হওয়া অনেকটা সহজ হয়ে যাবে। তবে তার ওই আহ্বানে কাসিচ কি প্রতিক্রিয়া দেখিয়েছেন তাৎক্ষণিকভাবে জানা যায়নি। গত সোমবার উইসকনসিনে এক নির্বাচনী প্রচারণায় বিবৃতি দেয়ার সময় ট্রাম্প বলেন, ওহিও গভর্নর (কাসিচ) এমনিতেও প্রাইমারিতে ভালো করতে পারছেন না। তিনি পর্যাপ্ত সংখ্যক ডেলিগেট বা প্রতিনিধি জোগাড় করতেও ব্যর্থ হয়েছেন। তাই তিনি মনে করছেন, কাসিচ যদি এই নির্বাচন থেকে নিজের নাম প্রত্যাহার করে নেয় তাহলে আমি এমনিতেই জিতে যাব। উইসকনসিন অঙ্গরাজ্যে ভোট হওয়ার মাত্র একদিন আগে তিনি কাসিচকে নিয়ে এই ধরনের মন্তব্য করলেন।
রিপাবলিকান দলের প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে নির্বাচনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই রাজ্যে ট্রাম্প হেরে গেলে তার পক্ষে ১২৩৭ জন ডেলিগেট জোগাড় করা কষ্টকর হয়ে যাবে। এই মুহূর্তে ডোনাল্ড ট্রাম্পের ডেলিগেটের সংখ্যা ৭৩৫, টেক্সাস সিনেটর টেড ক্রুজের ৪৬১ ও ওহিও গভর্নর কাসিচের ১৪৩ জন প্রতিনিধির সমর্থন রয়েছে।
উইসকনসিনে ভোটের আগে প্রাক নির্বাচনী জরিপগুলোতে ট্রাম্পের পরাজিত হওয়ার ইঙ্গিত স্পষ্ট। এমনিতেও সাম্প্রতিক দিনকাল ভালো যাচ্ছে না নিইউয়র্কের এই ব্যবসায়ীর। চলতি সপ্তাহে গর্ভপাত নিয়ে বিতর্কিত মন্তব্য করায় মার্কিন ভোটাররা তার প্রতি অনেকটা বিরক্ত বলে খবরে উল্লেখ করা হয়। এর আগে রিপাবলিকান দলে যথাযথ মূল্যায়ন না পেলে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে স্বাধীন বা স্বতন্ত্রপ্রার্থী হিসেবে দাঁড়ানোর হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আর তার এই হুমকি দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি আরো কঠিন করে তুলছে বলে মন্তব্য করেছেন রিপাবলিকান পার্টির চেয়ারম্যান রিয়েন্স প্রাইবাস। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুরুত্বপূর্ণ রাজ্য উইসকনসিনে ট্রাম্পের পরাজয়ের আভাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ