Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী দেশে ফিরলে কোটা বিষয়ে সিদ্ধান্ত

সংসদীয় কমিটিকে : জনপ্রশাসন মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

 

চাকরিতে কোটা সংস্কারের আন্দোলনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের কোটা বাতিল ঘোষনা করলেও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়ে তারই দিকে তাকিয়ে আছে মন্ত্রণালয় সৌদি আরব ও যুক্তরাজ্যে আট দিনের সরকারি সফর শেষে আজ প্রধানমন্ত্রী দেশে ফিরলে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৮তম বৈঠকে এ তথ্য জানানো হয়।
কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির উপস্থিত ছিলেন, সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ. বি. এম ফজলে করিম চৌধুরী, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তুফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেন গুপ্ত। এছাড়া ও বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব,কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব.বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সচিবসহ মন্ত্রণালয় উপস্থিত ছিলেন।
আজ সোমবার সকালে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার বিকালে লন্ডন থেকে রওনা দেবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা বাতিলের ঘোষণা পর কোটা সংস্কার আন্দোলন স্থগিত করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। একই সঙ্গে কোটা বাতিলের ঘোষণা প্রজ্ঞাপন জারির দাবি করেছেন তারা। প্রধানমন্ত্রীর ঘোষনার আগেই মন্ত্রণালয় কোটা সংস্কার নিয়ে একটি কমিটি গঠন করেছিল। কিন্তু পুরা কোটা পদ্ধতিই বাতিল করায় এব্যাপারে এখন আর কোনো সিদ্ধান্ত নিতে পারছে না মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট ঘোষনা চাচ্ছে মন্ত্রণালয়। তবে বৈঠকে এবিষয়ে তেমন কোনো আলোচনা হয়নি দাবি করে কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান সাংবাদিকদের বলেন, আমরা শুধু বলেছি এ বিষয়টি নিয়ে যেন কোনো ঝামেলা না হয়। কমিটির বৈঠকে শিক্ষা মন্ত্রাণালয়ের অধীনে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি, গোপনীয়তা ও সুরক্ষা বিষয় এবং সরকারি কর্ম কমিশনের দক্ষতা ও মনোন্নয়নের বিষয়ে আলোচনা করা হয়। পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাস ও নকল বন্ধ,পরীক্ষা পদ্ধতি ও পরীক্ষা কেন্দ্র কমানো এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষা যুগপোযোগী করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। আগামী অর্থ বছরে প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারি করণ এবং এমপিওভূক্ত প্রক্রিয়া বিষয়টি ত্বরান্বিত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। জেলা শহরে অনেক অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে সেগুলোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও জেলা প্রশাসককে একটি নীতিমালার আওতায় আনার বিষয়ে কমিটি সুপারিশ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ