Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘সেনাবাহিনীর প্রতি মানুষের আস্থা আছে’

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেছেন, ‘প্রচলিত ব্যবস্থায় মানুষের আস্থা নাই। নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়েছে। প্রশ্নটা আস্থার। মানুষ যদি সেনাবাহিনী চায়, তারা আসবেন না কেন? তারা তো প্রজাতন্ত্রের কর্মচারী। সেনাবাহিনীর প্রতি মানুষের আস্থা আছে। নির্বাচন কমিশনও সেনাবাহিনী মোতায়েন চেয়েছে। এটা বিতর্কের বিষয় নয়, প্রয়োজন মেটানোর বিষয়। তারা বলতে পারেন না যে সেনাবাহিনী আসবেন না। তারা অন্য অনেক বিষয়ে অংশগ্রহণ করেন। তাদের আনা হবে না কেন ?’ গতকাল শুক্রবার দুপুরে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ময়মনসিংহ বিভাগীয় পরিকল্পনা সভায় ড. তোফায়েল আহমেদ এসব কথা বলেন। ‘সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ’ এ প্রতিপাদ্য নিয়ে ময়মনসিংহ জেলা পরিষদের ভাষাশহীদ আবদুল জব্বার মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। একই অনুষ্ঠানে সুজন সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, সরকারি দল যদি দায়িত্বশীল ভূমিকা পালন না করে, তাহলে নির্বাচন সুষ্ঠু হবে না। এ জন্য নাগরিকদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে।’ ‘সরকার, আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রশাসন একই সঙ্গে রাজনীতিকদের সদাচার করতে হবে। ভূমিকা পালন করতে হবে গণমাধ্যমকেও। নির্বাচন কমিশন যদি তার সাংবিধানিক দায়িত্ব পালন করে, তবেই নির্বাচন সুষ্ঠু হবে,’ বলেও যোগ করেন বদিউল আলম।
সভায় সুজন ময়মনসিংহ শাখার সভাপতি অ্যাডভোকেট এ এইচ এম খালেকুজ্জামান সভাপতিত্ব করেন। এ সময় আরো বক্তব্য দেন অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, শেখ বাহার মজুমদার, শ্যামলেন্দু পাল প্রমুখ। এতে সংগঠনটির ইউনিয়ন, উপজেলা, পৌরসভা, মহানগর ও জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৬৮ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।
পরে বিকেলে জামায়াতে ইসলামী ছাড়া শহরে ক্রিয়াশীল বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নিয়ে ‘সুষ্ঠু ও সন্ত্রাসমুক্ত নির্বাচন বিষয়ে নাগরিক সমাজের ভাবনা’ বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ