Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম র‌্যাপ গায়ক হিসেবে পুলিতজার পেলেন কেন্ড্রিক লামার

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ক্লাসিকাল বা জ্যাযের বাইরে পুলিতজার পেয়ে র‌্যাপ গায়ক কেন্ড্রিক লামার ইতিহাস সৃষ্টি করলেন। তিনিই পুলিতজারজয়ী মিউজিশিয়ানদের মধ্যে বাণিজ্যিকভাবে সবচেয়ে সফল, আর তার সাফল্যও এসেছে ক্লাসিকাল মিউজিকের বাইওে থেকে।
৩০ বছর বয়সী র‌্যাপারটি এই পুরস্কারটি পেয়েছেন তার গ্র্যামি লাভকারী ‘ড্যাম’ অ্যালবামটির জন্য।
পুলিতজার কমিটি অ্যালবামটিকে “জটিল আধুনিক আফ্রিকান-আমেরিকান জীবনধারা প্রভাবিত ভাষাগতভাবে খাঁটি এবং তালি গতিময় এই শৈল্পিকভাবে পাÐিত্যপূর্ণ সঙ্গীত সংগ্রহ” বলে উল্লেখ করেছে। তিনি একটি সম্মাননাপত্রসহ ১৫,০০০ ডলার পুরস্কার পাবেন।
লামার তার গানের গভীর অর্থপূর্ণ বানি, রাজনীতি প্রভাবিত লাইভ পারফর্মেন্স এবং সরল কথা, হিপ-হপ, জ্যায, সোল, ফাঙ্ক, কবিতা আর আফ্রিকান ধ্বনির সংমিশ্রণের জন্য নন্দিত। ‘সেকশন.এইটি’ অ্যালবাম দিয়ে তিনি প্রথম খ্যাতি লাভ করেন।
৩০ বছর বয়সী এই শিল্পীর আগে পুলিতজার বোর্ড সঙ্গীত জগতের যাদের সম্মাননা দিয়ে তার মধ্যে আছেন- বব ডিলান, ডিউক এলিংটন, জর্জ গার্শউইন, থেলোনিয়াস মঙ্ক, জন কোলট্রেন এবং হ্যাঙ্ক উইলিয়ামস। তার আগে ব্যাপকভাবে জনপ্রিয় কোনও গায়ক এই পুরস্কার পায়নি। ১৯৯৭ সালে উইন্টন মার্সালিস প্রথম জ্যায গায়ক হিসেবে পুলিতজার লাভ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ