Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দলের সমর্থন না পেলে স্বতন্ত্র প্রার্থী হওয়ার হুমকি ট্রাম্পের

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রিপাবলিকান দলে যথাযথ মূল্যায়ন না পেলে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে স্বাধীন বা স্বতন্ত্রপ্রার্থী হিসেবে দাঁড়ানোর হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। আর তার এই হুমকি দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি আরো কঠিন করে তুলছে বলে মন্তব্য করেছেন রিপাবলিকান পার্টির চেয়ারম্যান রিয়েন্স প্রাইবাস। রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালনকারী প্রাইবাস টেলিভিশনে দেয়া বেশ কয়েকটি সাক্ষাৎকারে বলেন, প্রার্থীরা কখনো কখনো তাদের কার্যসিদ্ধির আশায় দলের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে এ ধরনের কথাবার্তা বলে থাকেন। কিন্তু এসবে আসলে কাজ হয় না।
এবিসির দিস উইক অনুষ্ঠানে প্রাইবাস বলেন, এ ধরনের মন্তব্যের জন্য ক্ষেত্রে আমি মনে করি পরিণতি থাকে। তিনি আরো বলেন, আপনি এ ধরনের মন্তব্যও করবেন এবং আপনি চাইবেন মানুষ আপনার পেছনে এসে দাঁড়াক। আসলে এভাবে বিষয়টি আরও কঠিন করেই তোলা হয়। গেল মঙ্গলবার ট্রাম্প রিপাবলিকান পার্টির প্রতি আনুগত্যকে পৃষ্ঠ প্রদর্শনই করেছেন। কেননা গেল সেপ্টেম্বরে তিনি যে অঙ্গীকারনামায় সই করেছিলেন তাতে বলা হয়েছিল, দলের মনোনীত প্রার্থীকেই তিনি সমর্থন করবেন এবং স্বাধীন প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন না। রোববার ফক্স নিউজকে প্রাইবাস বলেন, আমরা আশা করি যখন কোনো প্রার্থী অঙ্গীকার করেন তখন তিনি তা রক্ষা করবেন।
প্রাইবাস বলেন, যদি একজন মনোনয়ন প্রত্যাশী জুলাইয়ে রিপাবলিকান কনভেনশনের আগেই ১,২৩৭ জন প্রতিনিধির সমর্থন পেয়ে যান তবে তিনি প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পাবেন। কিন্তু কেউ যদি তা অর্জনে ব্যর্থ হয় তবে প্রতিনিধিরা তাদের পছন্দ অনুযায়ী প্রার্থী নির্বাচন করতে পারেন। রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্পই এগিয়ে রয়েছেন। কিন্তু প্রায়ই বেফাঁস মন্তব্য করে শিরোনাম হয়ে ওঠা ট্রাম্পের ওপর আস্থা রাখতে পারছেন না রিপাবলিকান দলীয় জ্যে নেতারা। আর এ কারণেই জুলাইয়ে রিপাবলিকান দলীয় কনভেনশনের আগেই প্রয়োজনীয়সংখ্যক প্রতিনিধির সমর্থন না পেলে ট্রাম্প দলীয় মনোনয়ন নাও পেতে পারেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দলের সমর্থন না পেলে স্বতন্ত্র প্রার্থী হওয়ার হুমকি ট্রাম্পের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ