Inqilab Logo

বৃহস্পতিবার, ২৯ আগস্ট ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৬ হিজরী

কোয়ালিটি ব্যাংকিংয়ে প্রাধান্য ব্যবস্থাপনা পরিচালকের

প্রাইম ব্যাংকের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রাইম ব্যাংক মুনাফার পিছনে ছোটেনি জানিয়ে এমডি রাহেল আহমেদ বলেন, আমরা কোয়ালিটি ব্যাংকিংয়ে প্রাধান্য দিয়েছি। যা আমাদের বিগত বছরগুলোর ক্রেডিট রেটিং রিপোর্ট থেকে স্পষ্ট ফুটে ওঠে। গতকাল সোমবার রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত ব্যাংকটির ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রাহেল আহমেদ। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের নির্ধারণী ঋণের সীমা মানতে গিয়ে আমাদের খেলাপি ঋণের বিপরীতে প্রভিশনিং করতে হয়েছে। তাই মুনাফা সামান্য কমেছে। ১৯৯৫ সালের আজকের দিনে ‘একটি ব্যতিক্রমধর্মী ব্যাংক’ স্লোগানে যাত্রা শুরু করে প্রাইম ব্যাংক। যাত্রার শুরু থেকে প্রাইম ব্যাংক তার সৃজনশীল কর্মকান্ড দিয়ে ব্যাংকিং সেক্টরে এই বার্তা পৌঁছে দিয়েছিল; যা আজও অব্যাহত আছে। গত ২৩ বছরে আমরা গ্রাহক ও শেয়ারহোল্ডাদের কাছে আস্থা সৃষ্টি করতে পেরেছি।
এসএমই ও রিটেলকে অগ্রাধিকার দেয়ার কথা জানিয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, প্রাইম ব্যাংক আগামী ২০২১ সালকে টার্গেট করে কর্মপরিকল্পনা প্রণয়ণ করেছে। যার লক্ষ্য পূরণে মূল্য প্রতিপাদ্য ‘ওয়ান ব্যাংক, ওয়ান টিম’। পাশাপাশি আমরা এসএমই ও রিটেইল সেক্টরের বিনিয়োগ দ্বিগুন করতে চাই। সাম্প্রতিক সময়ে অর্জনের বিষয়গুলো তুলে ধরে ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, ২০১৭ সাল শেষে আমাদের আমানতের পরিমান দাঁড়িয়েছে ১৯ হাজার ৯০১ কোটি টাকা, বিনিয়োগের পরিমান ১৯ হাজার ৮৩২ কোটি, আমাদের বর্তমান সম্পদের পরিমান ২৫ হাজার ৬৬০ কোটি টাকা। বর্তমানে সারাদেশে আমাদের ১৪৬টি শাখা, ১৭০টি এটিএম বুথ এবং সিঙ্গাপুর ও ইউকেতে ৩টি এক্সচেঞ্জ হাউজ রয়েছে।
এছাড়াও হংকংয়ে আমাদের ১টি ট্রেড ফাইন্যান্সিং কোম্পানি রয়েছে। দেশেও ২টি সাবসিডিয়ারি কোম্পানি রয়েছে। এগুলো হলো- প্রাইম ব্যাংক ইনভেস্টন্টে ও প্রাইম ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড। সরকারি ট্রেজারী বিল ও বন্ড বিক্রয়ের ক্ষেত্রে প্রাইমারী ও সেকেন্ডারি মার্কেটে আমরা শক্ত অবস্থানে রয়েছি। আমরা বাংলাদেশ ব্যাংকের বেস্ট প্রাইমারী ডিলার ব্যাংক পুরস্কার, আইসিএমএবি থেকে বিভিন্ন পুরস্কার ও এসএএফএ এ্যাওয়ার্ড পুরস্কারও পেয়েছি।
সূত্র মতে, ২০১৭ সালে ব্যাংকের বিতরণকৃত মোট ঋণের (১৯ হাজার ৮৩২ কোটি টাকা) মধ্যে শিল্প ঋণ প্রদান করা হয়েছে ৫৫ দশমিক ৩৯ শতাংশ। যা ২০১৬ সালের তুলনায় ৪৩ দশমিক ৫৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ১০ হাজার ৯৮৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। এদিকে, ২০১৭ সালে মোট শিল্প ঋণের মধ্যে বৃহৎ শিল্পের শেয়ার ৭০ দশমিক ৭৬ শতাংশ প্রদান করা হয়েছে। এছাড়া ২০১৭ সালে বিতরণকৃত ঋণের মধ্যে ৯ দশমিক ২৯ শতাংশ এসএমই খাতে ঋণ দেওয়া হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, উপ ব্যবস্থাপনা পরিচালক, গোলাম রব্বানী, তৌহিদুল আলম খান, সৈয়দ ফরিদুল ইসলাম, হাবিবুর রহমান চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংকিং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ