Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার সান্ধ্যকালীন ব্যাংকিংয়ের ওপর নিষেধাজ্ঞা

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি অফিস সূচি ও ব্যাংকে লেনদেনের সময় পরিবর্তন ও কমিয়ে আনার পর এবার সান্ধ্যকালীন ব্যাংকিংয়ের ওপর নিষেধাজ্ঞা দিল বাংলাদেশ ব্যাংক। জ্বালানি তেলের সঙ্কটের মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ে সরকারের পদক্ষেপের অংশ হিসেবে ব্যাংকগুলোকে সান্ধ্যকালীন ব্যাংকিং কার্যক্রম বন্ধে এ নির্দেশ দেয়া হয়েছে।
এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক গত বুধবার তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে চিঠি দেয়। তবে ব্যাংকগুলো শনিবারে বন্দর-শিল্প এলাকায় এবং বৈদেশিক বাণিজ্য নিয়োজিত শাখা নিজ বিবেচনায় তাদের ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবে। সান্ধ্য ব্যাংকিং ও শনিবার ব্যাংক খোলা রাখা যাবে কি না জানতে চেয়ে বিভিন্ন ব্যাংকের চিঠির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত জানিয়েছে।
বাংলাদেশ ব্যাংক ২২ আগস্ট ব্যাংক কার্যক্রমের নতুন সময়সূচি জানিয়ে সার্কুলার জারি করা। যা কার্যকর হয় গত বুধবার। নির্দেশনা অনুযায়ী ব্যাংকে লেনদেন চলবে ৯টা থেকে ৩টা পর্যন্ত। আর ৫টার মধ্যে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীকে অফিস ছাড়তে হবে। আর সমুদ্র, স্থল ও বিমানবন্দরের শাখা সপ্তাহের ৭ দিনই সার্বক্ষণিক খোলা রাখা যাবে। তবে সান্ধ্যকালীন ব্যাংকিং ও শনিবার বিশেষ এলাকায় ব্যাংক খোলা রাখার বিষয়ে কিছু বলা হয়নি। এমন পরিস্থিতিতে কোনো কোনো ব্যাংক এ ব্যাপারে জানতে চেয়ে কেন্দ্রীয় ব্যাংকে চিঠি দেয়। বাংলাদেশ ব্যাংক পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সান্ধ্যাকালীন ব্যাংকিং বন্ধ রাখতে বলেছে। আর শনিবার আগের নির্দেশনা অনুযায়ী আমদানি-রফতানি বাণিজ্যে নিয়োজিত শাখা খোলা রাখা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার সান্ধ্যকালীন ব্যাংকিংয়ের ওপর নিষেধাজ্ঞা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ