Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টঙ্গীতে ট্রেনের বগি লাইনচ্যুত নিহত ৫ : তদন্ত কমিটি গঠন

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

মো: দেলোয়ার হোসেন ও মোঃ হেদায়েত উল্লাহ, টঙ্গী (গাজীপুর) থেকে : গাজীপুরের টঙ্গীতে ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে ৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ৪০ জন। গতকাল রোববার দুপুর সাড়ে ১২টার দিকে টঙ্গীর নতুনবাজার এলাকায় ঢাকা-জয়দেবপুর রেললাইনে এ দুর্ঘটনা ঘটনা ঘটে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, জামালপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেন টঙ্গীর নতুনবাজার এলাকায় পৌঁছালে পেছনের ৫টি বগি লাইনচ্যুত হয়। এ সময় ঘটনাস্থলেই ৩ জন মারা যায়। টঙ্গী সরকারি হাসপাতলে ১জন এবং ঢাকা মেডিকেলে চিকিৎসাধিন অবস্থায় ১জনের মৃতু হয়। এ ঘটনায় আহত হয় কমপক্ষে ৪০ জন। পরে টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মীরা ও স্থানীয়রা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠায়। হতাহত কারো পরিচয় জানা যায়নি। এ ঘটনার পর ওই লাইনে ট্রেন চলাচল সাময়িক বন্ধ ছিলো। ঘটনার পর রেলমন্ত্রী মুজিবুল হক ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তিনি নিহতদের ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসার ব্যয়ভার বহনের প্রতিশ্র”তি দিয়ে এ ঘটনায় দায়ীদের বির”দ্ধে ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেন। গুর”ত্ব আহত আরো ৫ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
অভিযোগ ওঠেছে সিগন্যালম্যানের ভুলের কারণে এই ঘটনা ঘটেছে।
টঙ্গী ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো.আতিকুর রহমান জানান, জামালপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেনটি টঙ্গীর নতুনবাজার এলাকায় পৌঁছালে পেছনের ৫টি বগি লাইনচ্যুত হয়। খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মী ও স্থানীয়রা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে পাঠান। টঙ্গী রেলওয়ে পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. দেলোয়ার হোসেন জানান, ট্রেন লইনচ্যুতের ঘটনায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। এ ঘটনার পর ওই লাইনে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. পারভেজ হোসেন জানান, ট্রেন লাইনচ্যুত হয়ে আহত ৫ জনকে ঢাকা রেফার্ড করা হয়েছে। ১২ জনকে এ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার মো. শাহজাহান মিয়া জানান, টঙ্গীতে ট্রেনের বগি লইনচ্যুত হওয়ার পর থেকে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও ময়মনসিংহের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। জয়দেবপুর রেলওয়ে স্টেশনে হাওর এক্সপ্রেস আটকা পড়েছে।
তিন সদস্যের তদন্ত কমিটি গঠন: টঙ্গী রেলস্টেশনে ট্রেন লাইনচ্যুত হয়ে ৫জন নিহত হওয়ার ঘটনায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরেই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। দুপুরে দুর্ঘটনাস্থল পরিদর্শন করে এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। দুর্ঘটনার খবর পেয়ে দুপুর ২টা ৫০ মিনিটে টঙ্গী রেলস্টেশনে এসে পৌঁছান রেলমন্ত্রী মুজিবুল হক। রেল মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন এসময় তার সঙ্গে ছিলেন। তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শন করার পর সাংবাদিকদের জানান, আগামী এক ঘণ্টার মধ্যে দুর্ঘটনা কবলিত বগিগুলো সরিয়ে নিয়ে রেললাইন পরিষ্কার করে ফেলা হবে ও ট্রেন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।
তিনি জানান, এ ঘটনায় বাংলাদেশ রেলওয়ের চিফ ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. আরিফুজ্জামানকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন দেখে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। এসময় দুর্ঘটনায় হতাহতদের ক্ষতিপূরণের বিষয়ে আশ্বাস দেন তিনি। তবে কী কারণে এ দুর্ঘটনা ঘটলো, সেটি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি। নিহতের সংখ্যা জানতে চাইলে মন্ত্রী বলেন, কেউ বলছে ৪ জন, কেউ বলছে ৭ জন। নিহতের সংখ্যা এখনো আমরা নিশ্চিত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ