Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে নতুন বাংলা বর্ষকে বরণ করে নিয়েছে বরিশালবাসী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১:৩২ পিএম

বর্ষবরণকে ঘিরে শনিবার (১৪ এপ্রিল) সকাল ৭টা থেকে বরিশাল সিটি কলেজ মাঠে চারুকলা, বরিশাল বিএম (ব্রজ মোহন) স্কুল মাঠে, বরিশাল সার্কিট হাউসে জেলা প্রশাসন, বরিশাল জেলা ও দায়েরা জজ আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতি, অশ্বিনী কুমার হল চত্বরে খেলাঘরের আয়োজনে বাঙালির ইতিহাস ঐতিহ্যের নানান আয়োজন করা হয়।

সকাল ৬টা ৫৯ মিনিটে নতুন বর্ষকে বরণ করে নিতে বরিশাল সিটি কলেজ মাঠে চারুকলা আয়োজন করে প্রভাতি অনুষ্ঠানের। লোকজ গান ও নাচের মধ্যে দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। এরপর মুক্তিযুদ্ধ ও গুণীজনদের উত্তরীয় ও রাখি পড়িয়ে দেওয়া হয়।

সকাল ৭টা ৫৯ মিনিটে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন মানবদরদী লুসি হেলেন ফ্রান্সিস হল্ট। সিটি কলেজ প্রাঙ্গণ থেকে নানান বর্ণ পেশার মানুষের অংশগ্রহণে শোভাযাত্রাটি শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেখানেই এসে শেষ হয়।

শোভাযাত্রায় অগ্রভাগে মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা বহন করে, এর পরপরই ছিলো ঘোড়সওয়ার বাহিনী। শোভাযাত্রার মূল ব্যানারে ছিলো চারুকলার শিল্পী ও মঙ্গল শোভাযাত্রার কর্মীরা। এরপর একে বাঁশীবাদক রাখাল, বড় শড়া, বড় ও ছোট পাখা, ময়ূর ও বাঘের প্রতিকৃতি শোভাযাত্রায় বহন করা হয়। শোভাযাত্রায় প্রতিটি শিশুর হাতে মুকুট. মুখোশ, রাখি, ফুল তুলে দেওয়া হয়।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন- বরিশাল ২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস, ৩ আসনের সংসদের সদস্য অ্যাডভোকেট শেখ টিপু সুলতান, পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন, ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু, মুক্তিযোদ্ধা মাহাবুব উদ্দিন বীর-বীক্রম, মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, যুগ্ম-সম্পাদক সেরনিয়াবাদ সাদিক আব্দুল্লাহ প্রমুখ।

শোভাযাত্রা শেষে সিটি কলেজ মাঠে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও লোকজ মেলা শুরু হয়। পাশাপাশি এবছরও সিটি কলেজ প্রাঙ্গণে দুই দিনের লোকজ সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ