Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে সাম্প্রদায়িকতা রুখে দেওয়ার প্রত্যয়ে বর্ষবরণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১:২৮ পিএম

সাম্প্রদায়িকতা রুখে দেওয়ার প্রত্যয়ে বর্ণিল আয়োজন ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে রাজশাহীতে বাংলা নববর্ষ উদযাপন করা হচ্ছে। নবীন-প্রবীণ সাবাই সর্বজনীন এই উৎসবে মাতোয়ারা হয়ে উঠেছে।

রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে রিভারভিউ কালেক্টরেট স্কুলে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে সেখানেই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে দুই দিনব্যাপী বৈশাখী মেলাও শুরু হয়েছে।

মঙ্গল শোভাযাত্রায় রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহান, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) মাসুদুর রহমান ভূঁইয়া, জেলা পুলিশ সুপার মো. শহিদুল্লাহসহ সরকারি বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা বলেন, বাঙালি প্রাণের উৎসব হচ্ছে পহেলা বৈশাখ। ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সর্বস্তরের মানুষ একাত্ম হয়ে দিনটি পালন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দিনটিকে আরও বেশি তাৎপর্যয় করতে গত দুই বছর থেকে নববর্ষ ভাতা প্রদান করছেন। এতে করে আরও বেশি উৎসাহ ও আনন্দ নিয়ে উৎসব মুখর পরিবেশে বর্ষবরণের এই দিনটিকে প্রাণভরে উপভোগ করতে পারছেন।

কখনো কখনো বিচ্ছিন্ন কিছু ঘটনার মাধ্যমে এ উৎসবকে ম্লান করার অপচেষ্টা করা হয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, অকুতোভয় বাঙালি জাতি সব ষড়যন্ত্রকে নস্যাৎ করে দিয়ে ঐতিহ্যবাহী এ দিবসটি উদযাপন করতে আজ এবং আগামীতেও পিছপা হবে না।

এদিন রাজশাহী কেন্দ্রীয় কারাগার, হাসপাতাল ও শিশু পরিবার, শিশু সদন (এতিম খানায়) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়েছে। শিশু পরিবারে শিশুদের নিয়ে ঐতিহ্যবাহী বাঙালি সাংস্কৃতিক অনুষ্ঠান, কারাবন্দীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদির প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

সকল শিক্ষা প্রতিষ্ঠান স্ব-স্ব ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করছে। সকালে জেলা প্রশাসনের মঙ্গল শোভাযাত্রার পর রাজশাহী কলেজও বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। একই সময় রাজশাহী সম্মিলিত সাংস্কৃতিক জোট মহানগরীর আলুপট্টি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ও ভাষাসৈনিক আবুল হোসেনসহ জোটের নেতারা এবং রাজনৈতিক ব্যক্তিরা অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষবরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ