Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের সামনে তীব্র পানি সঙ্কট সম্পূর্ণ শুকিয়ে যাবে কল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বেশ কিছু দিন ধরে বিভিন্ন গণমাধ্যমে প্রচারণা চলছে যে, প্রবল পানি সঙ্কটের মুখে পড়তে চলেছে ভারত, মরক্কো, ইরাক ও স্পেন। এবার স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া নয়া তথ্য-প্রমাণে জানা গেল সেই দিন আর বেশি দূরে নয়। স্যাটেলাইট থেকে পাঠানো সা¤প্রতিক তথ্যে ভারত ছাড়াও মরক্কো, স্পেন এবং ইরাককে সতর্ক করে বলা হয়েছে, এসব দেশের কলগুলো সম্পূর্ণ শুকিয়ে যাবে। বিশ্বজুড়ে ৫ লাখ জলাধারের পানির স্তর নিয়ে গবেষণা চালাচ্ছে স্যাটেলাইটটি। তাতে দেখা গেছে, ভারতের জলাধারের পানির স্তর যেভাবে কমে যাচ্ছে তাতে খুব শিগগিরই কলগুলো শুকিয়ে যেতে চলেছে। ভারতের জলাধার গুলির পানির স্তর এর ব্যবহার ও অপব্যবহার এবং পরিবেশের উপর তার প্রভাব নিয়ে বিস্তারিত রিপোর্টে উঠে এসেছে। সেই গবেষণায় তার উপর ভিত্তি করেই দাবি করা হয়েছে, পানি সঙ্কট দেখা দেওয়ার যে পূর্বাভাস দেয়া হয়েছিল সেই দিন আরো এগিয়ে আসতে চলেছে। ভারতে ইতোমধ্যে বেশ কয়েকটি রাজ্যে পানি সঙ্কট দেখা দিয়েছে। গত বছর কম বৃষ্টির কারণে মধ্যপ্রদেশের ইন্দিরা সাগর জলাধারের পানির স্তর স্বাভাবিকের এক তৃতীয়াংশ ছিল। গুজরাট রাজ্য সরকার কৃষকদের প্রতি অনুরোধ জানিয়েছে ইন্দিরা জলাধার থেকে সেচ না দেবার জন্য।
দি গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, নর্মদা নদীর সাথে সংযুক্ত দু’টি বাঁধের পানি বণ্টন নিয়ে ইতোমধ্যে ভারতে উত্তেজনা দেখা দিয়েছে। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ৩ বছরের লাগাতার খরার ফলে ক্রমেই ডে জিরোর দিকে এগিয়ে যাচ্ছে দেশটি। সেখানকার লাখ লাখ অধিবাসীকে পানি কৃচ্ছ্রতা সাধনের নির্দেশ দেয়া হয়েছে। স্পেনে ৫ বছরের খরার কারণে বুয়েন্দিয়া বাঁধ এলাকায় ভূপৃষ্টের পানির ৬০ শতাংশ শুকিয়ে গেছে।
মরক্কোর দ্বিতীয় বৃহত্তম আল-মাসিরা পানির আধার লাগাতার তিন বছরের খরার কবলে পড়ে ৬০ শতাংশ শুকিয়ে গেছে এবং পার্শ্ববর্তী কাসাবলাঙ্কার শুষ্কতা বাড়িয়ে দিয়েছে।
ইরাকে টাইগ্রিস ও ফোরাত নদীর উজানে কম বৃষ্টিপাত ও তুরস্কের পানি বিদ্যুৎ প্রকল্পের চাহিদার বিপরীতে ১৯৯০ সালের মাঝামাঝি সময়ের অবস্থান থেকে পানিপ্রবাহ ৬০ শতাংশে হ্রাস পেয়েছে। সূত্র : পিটিআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ