Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মাসজুড়ে ক্রমেই দুর্যোগের ঘনঘটা তৈরির পূর্বাভাস

পয়লা বৈশাখে সহনীয় তাপমাত্রা দমকা বা ঝড়ো হাওয়া বজ্রবৃষ্টি

শফিউল আলম | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

এবার পয়লা বৈশাখের আবহাওয়া কেমন থাকবে? এ নিয়ে বাংলা নববর্ষ-১৪২৫ উদযাপনে ব্যস্ত আনন্দমুখর নাগরিক মহলে বিভিন্ন প্রশ্ন উঁকিঝুকি দিয়েছে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে জানা গেছে, আজ (শনিবার) পয়লা বৈশাখের দিনটিতে সার্বিকভাবে সারাদেশে তাপমাত্রা প্রায় স্বাভাবিক এবং সহনীয় পর্যায়ে থাকতে পারে। সেই সাথে দেশের বিভিন্ন স্থানে আকাশে বিজলী চমকানো, বজ্রসহ বৃষ্টিপাত, বিক্ষিপ্তভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলতি বৈশাখ মাসজুড়ে ক্রমেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার ঘনঘটা তৈরির পূর্বাভাস দেয়া হয়েছে। যা জ্যৈষ্ঠ মাস পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বৈশাখ মাসে কালবৈশাখী ঝড়, বজ্রসহ শিলাবৃষ্টি আবহমান বাংলায় চিরাচরিত স্বাভাবিক আবহাওয়ার রূপ। গতকাল (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত দমকা থেকে ঝড়ো হাওয়া, বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে। ২৪ ঘণ্টায় সর্বোচ্চ অতি ভারী বৃষ্টিপাতের রেকর্ড যশোরে ১০৫ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৫.৮ এবং সর্বনি¤œ চুয়াডাঙ্গায় ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। সার্বিক তাপমাত্রা ছিল সহনীয়। এমনকি কোথাও কোথাও মৌসুমের এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে নিচে ছিল পারদ। প্রত্যাশিত ও স্বস্তির বৃষ্টির ফলেই তাপমাত্রা সহনীয় পর্যায়ে রয়েছে বলে জানান একজন আবহাওয়াবিদ।
আজ (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়ার সাথে বিদ্যুৎ চমকানোর প্রবণতাসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ ঢাকায় বাতাসের গতিবেগ দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি হতে পারে। আগামী ২ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ (যশোরে ১০৫ মিমি) হয়েছে। এ সময় ঢাকায় ৫, টাঙ্গাইলে ৪, ফরিদপুরে ১৩, গোপালগঞ্জে ৬৪, সিলেটে ১, রাজশাহীতে ৩১, বগুড়ায় ৩, ডিমলায় ৬২, খুলনায় ২৬, বরিশালে ৫ মিমি বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৩২.৮ এবং ২১.৪ ডিগ্রি সে.।
বর্তমানে পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
এদিকে দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চলতি এপ্রিল (বৈশাখ) ও এরপর মে (বৈশাখÑজ্যৈষ্ঠ) মাসে বঙ্গোপসাগরে দ্ইু-তিনটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্য থেকে ক্রমশ শক্তি সঞ্চয় ও ঘনীভূত হয়ে রূপান্তরিত হতে পারে দু’টি ঘূর্ণিঝড়। বৈশাখ মাসের দেশের উত্তরাঞ্চল থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড় সংঘটিত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চল তথা সিলেট ও হাওড় অঞ্চলে উত্তর-পূর্ব ভারতের আসাম, মেঘালয় রাজ্যের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তোড়ে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে। বৈশাখে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এসময় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে। এছাড়া দেশের অন্যত্র এক থেকে দু’টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সে.) থেকে মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির দেয়া দীর্ঘমেয়াদি উক্ত পূর্বাভাসে আরও জানা যায়, বৈশাখ মাসজুড়ে দেশে স্বাভাবিকের চেয়ে কিছু বেশি বৃষ্টিপাত হতে পারে। তবে বিগত মার্চ মাসে (ফাল্গুন-চৈত্র) সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৫৮.২ শতাংশ কম বৃষ্টিপাত হয়। মে (বৈশাখ-জ্যৈষ্ঠ) মাসে দেশে স্বাভাবিক হারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাছাড়া মে মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড়, দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় সংঘটিত হতে পারে। মে মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ২ থেকে ৩টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ