Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কোয়েটা-কান্দাহার রেল সার্ভিস চীনের সহযোগিতায় চালুর ঘোষণা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চীনের সহযোগিতায় পাকিস্তান ও আফগানিস্তান একটি রেল সার্ভিস প্রতিষ্ঠার পরিকল্পনা করেছে বলে পাকিস্তানের পরিকল্পনা, উন্নয়ন ও সংস্কার বিষয়ক মন্ত্রী আহসান ইকবাল জানিয়েছেন। জিও নিউজের সঙ্গে এক বিশেষ সাক্ষাতকারে মন্ত্রী এ কথা জানান।
তিনি চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কর্পোরেশন-এর চেয়ারম্যান মেং ফাংচাও-এর সঙ্গে আলোচনার প্রসঙ্গ টেনে আরো বলেন যে, লাহোর হয়ে করাচি থেকে পেশোয়ার পর্যন্ত ২৫০-৩৫০ কি.মি. বেগের একটি রেল সার্ভিস চালুর পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, পেশোয়ার থেকে করাচি পর্যন্ত এমএল-১ রেললাইন ৮ বিলিয়ন ডলার ব্যয়ে আপগ্রেড করা হচ্ছে। কাজ শেষ হলে এই লাইনে ট্রেনের গতিবেগ ৮০ থেকে ১৬০ কি.মি.-তে উন্নীত হবে।
মন্ত্রী আরো জানান যে, গোয়াদার বন্দরকে রেলওয়ে নেটওয়াকের’ সঙ্গে যুক্ত করা এবং কোয়েটা থেকে পেশোয়ারে সরাসরি রেল যোগাযোগ প্রতিষ্ঠার পরিকল্পনাও রয়েছে। চায়না পাকিস্তান ইকনমিক করিডোর (সিপিইসি)’র আওতায় চীন ও পাকিস্তানের মধ্যে সহযোগিতার একটি বড় ক্ষেত্র এই রেলওয়ে অবকাঠামো উন্নতকরণ।
মন্ত্রী জানান, চীনের ন্যাশনাল ডেভলপমেন্ট এন্ড রিফরম কমিশনের চেয়ারম্যানের সঙ্গে আসন্ন বৈঠকে তিনি সিপিইসি’র অধীন চলমান প্রকল্পগুলোর কাজের অগ্রগতি পর্যালোচনা এবং প্রকল্পের পরবর্তী পর্যায়ের অনুমোদন চাইবেন। সূত্র : এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ