Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যর্থ শিরিনও

জাহেদ খোকন গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের শ্যুটিংয়ে ব্যর্থতার ধারাাহিকতায় রয়েছে বাংলাদেশের মেয়েরা। আগের দিন মহিলাদের ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে চরম ব্যর্থতার পর গতকাল ফের লজ্জা দিয়েছেন শারমিন শিল্পা ও সুরাইয়া আক্তাররা। এদিন ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে এ দুই বাংলাদেশী নারী শ্যুটার বাছাই পর্ব থেকেই বাদ পড়েন। গতকাল ব্রিসবেনের বেলমন্ট শ্যুটিং সেন্টারের রেঞ্জে এ ইভেন্টের বাছাইয়ে খেলতে নেমে শিল্পা ১৬ জনের মধ্যে পান ১২তমস্থান। তিনি ৫৭০-১৯ী স্কোর করেন। সুরাইয়া ৫৭০-১৬ী পয়েন্ট করে হন ১৩তম। এ ইভেন্টের বাছাইয়ে ভারতের মাউডগিল আঞ্জুম ৫৮৯-৩২ী পয়েন্ট করে সেরা হন। ৫৮৪-৩২ী স্কোর করে দ্বিতীয়স্থান পান সিঙ্গাপুরের মার্টিনা লিন্ডসে। ভারতের তেজস্বনী শ্রাবন্ত ৫৮২-৩১ী স্কোর করে পান তৃতীয়স্থান। মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনের বাছাই পর্ব থেকে বাংলাদেশের শিল্পা ও সুরাইয়া ছিটকে পড়লেও সেরা আটজন প্রতিযোগী চুড়ান্ত পর্বে জায়গা করে নেন।
আজ একই ভেন্যুতে পুরুষদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনের বাছাই পর্বে বাংলাদেশের আব্দুল্লাহ হেল বাকি ও শোভন চৌধুরী রেঞ্জে নামবেন। এই ইভেন্টের মধ্যদিয়েই শেষ হবে বাংলাদেশ শ্যুটিং দলের এবারের কমনওয়েলথ গেমস।
অন্যদিকে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমস কুস্তি থেকে লাল-সবুজদের সেরা পুরুষ কুস্তিগীর আলী আমজাদের মতো ছিটকে পড়েছেন সেরা নারী কুস্তিগীর শিরিন সুলতানাও। তবে তিনি ফাইনাল রাউন্ডে খেলেছেন। কাল কারারা ইনডোর স্টেডিয়ামে শিরিন ফ্রি-স্টাইল ৬৮ কেজি ওজনশ্রেণীতে খেলতে নেমে প্রথম রাউন্ডে হারান কেনিয়ার লিলানা নোথিগাকে। এ পর্বে শিরিনের জয় আসে ৮-৩ পয়েন্টে। দ্বিতীয় রাউন্ডে শিরিন নাইজেরিয়ার বেøসিং উবুরুদুদু’র সামনে দাঁড়াতেই পারেননি। বেøসিং ৬-০ পয়েন্টে হারিয়ে দিলেও শিরিন ব্রোঞ্জের জন্য লড়েন ভারতের দিব্য কাকরানের সঙ্গে। যেখানে দিব্য ৪-০ পয়েন্টে জয় পেয়ে ব্রোঞ্জপদক জিতে নেন।
খেলা শেষে শিরিন ইনকিলাবকে বলেন, ‘বিশ্বের সেরা খেলোয়াড়রা গোল্ড কোস্টে এসেছে নিজেদেও শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে। তাদের মতো সুযোগ-সুবিদা আমরা পাইনা। তারপরও ব্রোঞ্জের জন্য লড়াই করেছি। এটাইবা কম কিসের।’ তিনি আরো বলেন, ‘যে কোন আন্তর্জাতিক আসরে ভালো করতে হলে প্রয়োজন দীর্ঘমেয়াদী অনুশীলন ও বিদেশী কোচের। যা আমরা পাইনা। দেশে আামাদের দরকার আন্তর্জাতিকমানের কুস্তির জন্য আলাদা একটা ভেন্যুও। যেখানে সারা বছর আমরা অনুশীলন করতে পারবো। বাংলাদেশ খেলাধুলার নীতি-নির্ধারকরা যদি এসব দিকে নজর দেন তাহলে আমাদের কুস্তির উন্নতী হবেই। আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আমাদেরকে নিয়ে একটু ভাবলে আমরা আগামী কমনওয়েলথ গেমসেই ভালো করতে পারবো। দেশকে এনে দেব কাঙ্খিত পদক। যা হবে বাংলাদেশের কমনওয়েলথ গেমস ইতিহাসে কুস্তির প্রথম পদক।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোল্ড কোস্ট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ