Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ষবরণের নামে মঙ্গল শোভাযাত্রা আয়োজন বন্ধ করুন -প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর আমীর প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব এক বিবৃতিতে বলেন, মঙ্গল শোভাযাত্রার সাথে ইসলামী সভ্যতা-সংস্কৃতির বিন্দুমাত্র সমপর্ক নেই। এটা পুরোপুরি একটি হিন্দুয়ানী সংস্কৃতি। মূলত দেব-দেবীকে উদ্দেশ্য করে এসব আচায়-অনুষ্ঠানের মাধ্যমে দেশের সংখ্যালঘু হিন্দু স¤প্রদায় কল্যাণ কামনা করে থাকে। তারা তাদের বিশ্বাস অনুযায়ী মঙ্গলের প্রতীক হিসাবে পেঁচা, রামের বাহন হিসাবে হনুমান, দুর্গার বাহন হিসাবে সিংহ, দেবতার প্রতীক হিসাবে সূর্য ইত্যাদি নিয়ে শরীরে দেব-দেবী ও জন্তু-জানোয়ারের প্রতিকৃতি এবং কালির লোহিত বরণ জিহ্বা, গণেশের মস্তক ও মনসার উল্কি ইত্যাদি এঁকে এদিন শোভাযাত্রা করে এবং এর মাধ্যমে তারা পূজা-প্রার্থনা করে। এসব কর্মকান্ড হিন্দু সমপ্রদায়ের জন্য পালনীয় হ’তে পারে, কিন্তু এই সা¤প্রদায়িক সংস্কৃতিকে সার্বজনীন বাংলাদেশী সংস্কৃতি নাম দিয়ে তা দেশের ৯০ শতাংশ মুসলিমের উপর চাপিয়ে দেওয়া চরম অন্যায়। কেননা কোন মুসলমানের পক্ষে আল­াহ ব্যতীত অন্য কারো নিকট মঙ্গল করা সিদ্ধ নয়। এটি স্পষ্ট শিরক। এমনকি দেশের সংবিধানেরও পরিপন্থী।তিনি অবিলম্বে এই অপসংস্কৃতি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।



 

Show all comments
  • গনতন্ত্র ১৩ এপ্রিল, ২০১৮, ৪:৫৩ পিএম says : 0
    জনগন বলছেন, “ লতা – ২০১৮ “ অনেক বাইড় বাড়িয়াছ তুমি সুযোগ পেয়ে পেয়ে, কোন খেয়াল নেইনি বলে সীমানা ছাড়িয়ে যাচ্ছ বেয়ে বেয়ে ৷ পায়ের গোড়ালীর তলায় ছিলে জরিয়ে ফেলতে এসেছো গলায়, এক ছাটাইয়ে চলে যাবি জায়গায় আটকাবে তোকে কোন চেলায় ? যখন কাঁটা থাকুক তোর গায়ে করিনা তাতে আর ভয়, অনেক খেলা খেলেছিস একেলা বারাবারি আর বেশীদিন নয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষবরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ