Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

উইজডেন পুরস্কারে ইংল্যান্ড নারী ক্রিকেটারদের প্রাধান্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ক্রিকেটের ‘বাইবেল’ খ্যাত উইজডেনের ২০১৮ সংখ্যায় বর্ষ সেরা পাঁচ ক্রিকেটারের ম্যধ্যে তিনজনই নারী। এ তিন নারী ক্রিকেটার হলেন ইংল্যান্ড দলের হিথার নাইট, নাটালি সিভার এবং এ্যানিয়া শ্রুবসোল। ইতোপূর্বে ১৮৯৯ সালে কেবলমাত্র ইংল্যান্ডের দুই নারী ক্রিকেটার ক্লায়া টেইলর ও চার্লোত্তি এডওয়ার্ডস এ বিরল সম্মান অর্জন করেছিলেন।
২০১৭ বিশ্বকাপ ফাইনালে লর্ডসে ভারতের বিপক্ষে জয়ী হয়ে ইংল্যান্ড দলের শিরোপা লাভে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ্যালামনাকের স্বীকৃতি পান নাইট, সিভার এবং শ্রæবসোল। বিশ্বকাপ ফাইনালে ভারতের বিপক্ষে ৪৬ রানে ৬ উইকেট শিকার করেন। যার মধ্যে ১১ রানেই ৫ ব্যাটসম্যানকে আউট করেন তিনি। আগের সকল রেকর্ড ভঙ্গ করার স্বীকৃতি হিসেবে উইজডেনের ১৫৫তম সংখ্যার প্র”ছদে জায়গা পান শ্রæবসোল।
সম্মানজনক এ পুরস্কার জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান শাই হোপ ও কাউন্টি দল এসেক্স বোলার জ্যামি পোর্টারও। পুরুষ ও মহিলা বিভাগে বর্ষ সেরা ক্রিকেটার নির্বাচিত হন যথাক্রমে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও মিথালি রাজ।
ক্রিকেটের তিন ফর্মেটেই অসাধারণ পারফরমেন্স করার স্বীকৃতি হিসেবে দ্বিতীয়বার এ পুরস্কার লাভ করেন কোহলি। পক্ষান্তরে দলকে বিশ্বকাপে পৌঁছার পথে মহিলা বিভাগে ওয়ানডে ক্রিকেটে এক বছরে দ্বিতীয় সর্বো”চ রান করার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পান মিথালি।
টি-২০ ভার্সনে প্রথমবার দেয়া এ পুরস্কার পান সর্বোচ্চ উইকেট শিকারী আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। ইংল্যান্ডের মহিলা বিশ্বকাপ শিরোপা জয়ে নাইট, সিভার এবং শ্রæবসোল তিন জনই গুরুত্বপূর্ণ পালন করেছেন। অধিনায়ক নাইট ৪৫.৫ গড়ে মোট রান করেছেন ৩৬৪।
অলরাউন্ডার সিভার ৪৬.১২ গড়ে মোট রান করেছেন ৩৬৯।
হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে জয়ী দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করায় বেছে নেয়া হয়েছে ক্যারিবিয় হোপকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ