Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবচেয়ে ‘বুড়ো’ রবার্ট

গে ম স ডা য়ে রী

জাহেদ খোকন, গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কমনওয়েলথ গেমসের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রতিযোগী হিসেবে অভিষিক্ত হলেন কানাডার শুটার রবার্ট পিটক্যারিন।
কুইন্স প্রাইজ পেয়ার্স শুটিংয়ের চুড়ান্ত পর্বে অংশ নিতে গতকাল বেলমন্ড শ্যুটিং রেঞ্জে পার্টনার নিকোলে রোজিগনলকে নিয়ে হাজির হন ৭৯ বছর ৯ মাস বয়সি রবার্ট। ফলে তিনি বয়সের দিক থেকে টপকে যান স্বদেশী ডোরেন ফ্লান্ডার্সকে। যিনি ২০১৪ সালে স্কটল্যান্ডের গøাসগোতে অনুষ্ঠিত গেমসে লন বল ইভেন্টে ৭৯ বছর বয়সি খেলোয়াড় হিসেবে অংশ নিয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছিলেন। তবে বিমান বাহিনীর সাবেক ক্যাডেট রবার্ট পিটক্যারিন এবার গোল্ডকোস্টে সবচেয়ে বেশী বয়সের খেলোয়াড় হিসেবে রেকর্ড বইয়ে নাম লেখালেন। নতুন রেকর্ড গড়ে নিজের প্রতিক্রিয়ায় রবার্ট বলেন, ‘বয়সের নতুন এই রেকর্ড গড়তে পেরে আমি আমার স্বাস্থ্য ও ক্রীড়ামোদি মানসিকতার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। যেটি আমাকে গোল্ড কোস্টের এই প্রতিযোগিতায় অংশগ্রহনের সুযোগ করে দিয়েছে।’
রবার্ট পিটক্যারিন পেশায় একজন বাণিজ্যিক বৈমানিক ছিলেন। তার একটি ইতিহাস রয়েছে। ১৯৭৪ সালে বিমান চালনার সময় তিনি ছিনতাইকারীদের কবলে পড়েছিলেন। সেই সময় তার ৭৩৭ বিমানে ১২০ জন যাত্রী ছিল।
১৯৬০ সালে তিনি শ্যুটিং খেলা শুরু করেন। তখন তার লক্ষ্যভেদ দূর্দান্ত থাকলেও কখনো কমনওয়েলথ গেমসে অংশ নেয়ার তাগিদ অনুভব করেননি। ১৯৯৮ সালে অবসর গ্রহনের পর তিনি এ বিষয়ে গুরুত্ব দেয়া শুরু করেন। ২০০২ সালে অল্পের জন্য তিনি ম্যানচেস্টার গেমসে সুযোগ লাভে ব্যর্থ হয়েছেন। এরপর ডান হাতি এই শ্যুটার আরো বেশী দৃঢ়চেতা হয়ে উঠেন এবং ২০১৮ গেমসকে সামনে রেখে প্রশিক্ষণে মনযোগী হন।
সর্বশেষ গেমসের জাতীয় ট্রয়ালে রবার্ট দারুনভাবে প্রতিদ্ব›িদ্বতার মাধ্যমে দু’ইভেন্টের একটিতে জায়গা করে নেন। এটি উদযাপনের অংশ হিসেবে তিনি নিজের ২২ বছরের পুরনো শুটিং জ্যাকেট পাল্টে লাল-সাদার নতুন জ্যাকেট গায়ে চড়ান।
রবার্ট বলেন, ‘অতীতে আন্তর্জাতিক শুটিংয়ে আমার অনেকগুলো সফলতা রয়েছে। তবে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে অংশগ্রহনের সুযোগটি আমার কাছে অবিষ্মরনীয়। এ জন্য আমাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে।’
পেয়ার্স ইভেন্টে ৫৭৯-৪৯ স্কোর করে অষ্টমস্থান লাভ করে রবার্ট জুটি। এতে ৫৮৪-৬১ স্কোর করে স্বর্নপদক পায় ইংল্যান্ডের পারাগ প্যাটেল ও ডেভিড লুকম্যান জুটি। আজ একক ইভেন্টে অংশ নিতে ফের রেঞ্জে নামবেন রবার্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গে ম স ডা য়ে রী

১১ এপ্রিল, ২০১৮
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ