Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্নাব্যুর ‘অসম্ভব’ মিশনে হিগুয়েইনরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

রাফায়েল ভারানের কাছে জিয়ানলুইজি বুফন শুধু ফুটবলার হিসেবে নয়, মানুষ হিসেবেও একজন কিংবদন্তি। সংবাদ সম্মেলনে খানিক পর কোচ জিনেদিন জিদানের কন্ঠেও বুফন-বন্দনা। হঠাৎ প্রতিপক্ষ দলপতি ও গোলরক্ষককে নিয়ে বার্নাব্যু শিবিরে কেন এত মাতামাতি? আজ রাতেই যে বুফনের জুভেন্টাসকে আতিথ্য দেবে জিদানের রিয়াল মাদ্রিদ।
একসময় জুভেন্টাসের জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন জিদান। সেই দলের বিপক্ষে ম্যাচ। পেশাদরিত্বের কারণে নিজের কাজটি তো তাকে করতেই হবে। তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে প্রথম লেগে জয়ের পর তাই সাবেক ক্লাবের জন্যে সমবেদনা প্রকাশ করতে ভোলেননি ‘জিজু’। তিনি নিজেও জানেন তার দল মেসিফাইনালে উঠে গেছে। এই কারণেই হয়ত বুফনকে সান্ত¦না দেয়ার একটা চেষ্টা। ক্লাব ক্যারিয়ারে সম্ভব্য সব ট্রফি জিতলেও এই একটি ট্রফিই যে বুফনের অধরা।
যা হওয়ার হয়ে গেছে প্রথম লেগেই। আসরের টানা অষ্টম সেমিফাইনাল এক প্রকার নিশ্চিত রিয়ালের। এমনিতেই বার্নাব্যুতে তারা শক্তিশালি, তারপর আবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে ৩-০ গোলে হারের পর ঘুরে দাঁড়ানের কোন রেকর্ড নেই। বাস্তবতা মেনেই তাই ঘরের মাঠে সেই ম্যাচের পর হতাশা ব্যক্ত করেছিলেন জুভা কোচ মাসিমিলিয়ানো অ্যালেগ্রি। তবে জিদান কিন্তু গা ছেড়ে দেয়ার পাত্র নয়, ‘চলতি মৌসুমে আমাদের ফাইনাল একটি, আগামীকাল (আজ)। এরপর আমরা দেখব কতদুর কি করা যায়। লা লিগা নিয়েও আমাদের ভাবতে হবে। যতটা সম্ভব উঁচুতে থেকে আমরা লিগ শেষ করতে চাই।’ ফরাসি কোচ বলেন, ‘প্রথম লেগের ফলাফল আমাদের কোন কিছুতে পরিবর্তন আনবে না। এটাও আমাদের কাছে আরেকটি ম্যাচ, যা ঘটার তাই ঘটবে। আমরা ভালো অবস্থানে আছি, কিন্তু এটা মাত্রই মাঝপথ। আমাদের আরো একটা অসাধারণ ম্যাচ খেলতে হবে।’
প্রধাণ অস্ত্র ক্রিশ্চিয়ানো রোনালদো যে ফর্মে আছে তাতে আরো একটি অসাধারণ ম্যাচের আশা করতেই পারেন জিদান। মৌসুম যতই গড়াচ্ছে ততই যেন শানিত হচ্ছেন পর্তুগিজ তারকা। শেষ ১০ ম্যাচে রিয়ালের জার্সিতে করেছেন ২০ গোল। হিসাবটা কেবল চ্যাম্পিয়ন্স লিগের হলেও চলতি আসরে ৯ ম্যাচে করেছেন সর্বোচ্চ ১৪ গোল। আর ৩ গোল করতে পারলেই এক মৌসুমে নিজের গড়া সর্বোচ্চ গোলের রেকর্ডটা স্পর্শ করবেন। তাছাড়া এটি হতে যাচ্ছে রোনালদোর ১৫০তম চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ। দিনটাকে নিশ্চয় আলাদাভাবে রাঙিয়ে রাখতে চাইবেন সিআর-সেভেন।
এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আবার পাওলো বিদালাকে পাবে না জুভেন্টাস। প্রথম লেগের ম্যাচে লাল কার্ড দেখায় নিষেধাজ্ঞার কবলে আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে দলে ফিরেছেন বেনাতিয়া ও জনিক। হিগুয়েইন, মানজুকিচের সঙ্গে ডগলাস কস্তা ও কার্ডাডোকেও আক্রমণে খেলাতে পারেন অ্যালেগ্রি। প্রকাশ্যে অ্যালেগ্রি ম্যাচের আশা ছেড়ে দিলেও শিষ্যদের কানে নিশ্চয় অন্য মন্ত্র জপে দিয়েছেন ইতালিয়ান কোচ। সেটা দলীয় ডিফেন্ডার কিয়েল্লিনির কথাতেই স্পষ্ট, ‘ফুটবল এবং ব্যক্তি জীবনে কখন কি ঘটবে তা আপনি জানেন না।’
বার্নাব্যুর মত একই রাতে আরেকটি ‘আনুষ্ঠানিক’ ম্যাচের আভাস দিচ্ছে মিউনিখের ফুটবল অ্যারেনা স্টেডিয়াম। যেখানে স্বাগতিক বায়ার্ন মিইনখের প্রতিপক্ষ স্প্যানিশ দল সেভিয়া। সব রেকর্ড ভেঙ্গে প্রথম লেগে সেভিয়ার মাঠ থেকে ২-১ ব্যবধানের জয় নিয়ে ফিরেছিল বায়ার্ন। আজ তাই ১-০ গোলে হারলেও সাত বছরে ষষ্ঠবারের মত আসরের শেষ চারে জায়গা করে নেবে জার্মান জায়ান্টরা। কোচ ইয়ুপ হেইঙ্কেসের সামনেও সুযোগ টানা ১২জয়ের রেকর্ডটা হালনাগাদ করে নেয়া।

মুখোমুখি
রিয়াল মাদ্রিদ : জুভেন্টাস
বায়ার্ন মিউনিখ : সেভিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্নাব্যুর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ