Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ত্রিশ বছর পর বিনোদন আর নান্দনিকতায় নতুন রূপ পাচ্ছে কুমিল্লার কালেক্টরেট পুকুর

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ঐতিহ্যের শহর কুমিল্লায় জেলা প্রশাসক কার্যালয়ের কোলঘেঁষে আর নগর উদ্যানের (পার্ক) পাশে প্রায় ৩০ বছর ধরে মামলাজনিত কারণে অযতœ অবহেলায় পড়ে থাকা কালেক্টরেট পুকুর সংস্কারের কাজ শুরু করেছে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) কর্তৃপক্ষ। বিনোদন আর নান্দনিকতার মিশেলে কালেক্টরেট পুকুরের ভিন্নরূপ দিতে পরিকল্পনা গ্রহণ করেছে কুসিক।
কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়সহ আশপাশের সৌন্দর্য্য ¤øান করে দিচ্ছিল মামলাজটে আক্রান্ত হয়ে অপরিচ্ছন্ন, নোংরা অবস্থায় পড়ে থাকা কালেক্টরেট পুকুরটি। প্রায় দুইশো একর পরিমাণের এই পুকুরটি নিয়ে শেষ পর্যন্ত মামলার রায় জেলা প্রশাসনের পক্ষে আসায় এটি কালেক্টরেটের নিজস্ব সম্পত্তিতে পরিগণিত হয়। রবিবার সকালে দীর্ঘবছরের অপরিচ্ছন্ন পুকুরটির সংস্কার কাজের উদ্বোধন করেন কুমিল্লা সদরের এমপি হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার। এসময় কুমিল্লা সিটি মেয়র মনিরুল হক সাক্কু, জেলা প্রশাসক আবুল ফজল মীর, জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ক্রীড়া ব্যক্তিত্ব আরফানুল হক রিফাতসহ নগরীর বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
পুকুরটি প্রসঙ্গে এমপি হাজী বাহার বলেন, পুকুরটি শহরের একটি নিরিবিলি কোলাহলমুক্ত জায়গায় অবস্থিত। আমরা চাই পুকুরটি এই অঞ্চলের মানুষের জন্য অবসর বিনোদনের অন্যতম কেন্দ্রে পরিণত হোক। ওয়াকিং জোনসহ পুকুরের চারিপাশে নৈসর্গিক আবহ গড়ে উঠবে। এসব বাস্তবায়নে আমার সর্বাত্মক সহযোগিতা থাকবে। কুমিল্লা সিটি মেয়র মনিরুল হক সাক্কু বলেন, কালেক্টরেট পুকুরটিকে সাজানো হবে নতুন অবয়বে। পুকুরটি জেলা প্রশাসন থেকে তিন বছরের লীজ নেয়া হয়েছে। এটি পরিস্কার পরিচ্ছনের পর সংস্কার করে স্বচ্ছ জলাধার নির্মাণ করা হবে। এখানে থাকবে বিনোদন ব্যবস্থা। পুকুর সংস্কার করে নির্মল স্বচ্ছ জলাধার নির্মাণ করা হবে। জলাধারে থাকবে ওয়াটার েেবাট, ওয়াটার রাইড। পুকুরের চারিদিকে নয়নাভিরাম ফুলের বাগান আর সৌন্দর্য্যবর্ধক বৃক্ষরাজীর সমারোহে থাকবে ওয়াকওয়ে। আমরা নান্দনিক অবসর বিনোদন ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে কালেক্টরেট বা ডিসি পুকুরটিকে ভিন্নরূপ এনে দিতে চাই।
তিনযুগের বেশি সময় ধরে পুকুর, দিঘীর শহর কুমিল্লায় যেখানে একের পর এক পানির চাহিদা মেটানোর আধারগুলো ভরাট হয়ে যাচ্ছে, সেখানে প্রায় ৩০ বছর পর কালেক্টরেট পুকুরের সংস্কার ও সংরক্ষণের উদ্যোগ ঘিরে বিনোদন ব্যবস্থাপনার সেই সোনালী সুপ্রভাতের অপেক্ষায় কুমিল্লাবাসী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনোদন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ