Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডার্বিতেই সিটির শিরোপা উৎসব?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ম্যানচেস্টারের দুই দল সিটি ও ইউনাইটেড। প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় দুই দলের অবস্থান পাশাপাশি হলেও শিরোপার দৌড়ে দু’দলের ব্যবধান অনেক। ঠিক যেমন ব্যবধান আলোচিত দুই কোচ পেপ গার্দিওলা ও হোসে মরিনহোর মধ্যে। ডার্বির ম্যাচ আজ আবারো মুখোমুখি করতে যাচ্ছে আলোচিত দুই কোচকে। ম্যানচেস্টার ডার্বির উত্তাপ বাড়িয়ে দিতে আর কি লাগে।
এমন ম্যাচেই আবার গার্দিওলার সিটির সামনে সুযোগ শিরোপা উৎসব করার। তাও আবার নিজেদের মাঠে নিজ দর্শকদের সামনে। উৎসবের এমন সুযোগ কে-ই বা হাতছাড়া করতে চায়। হাতছাড়া করতে চায় না সিটিও। দলের অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি তাই বললেন, ‘শিরোপা থেকে আমরা মাত্র একটি জয় দূরে দাড়িয়ে। ম্যানচেষ্টার ডার্বিতে জয় পেলেই তৃতীয়বারের মত শিরোপার স্বাদ নেবো আমরা। শিরোপার তকমাটা গায়ে মাখতে আমরা মুখিয়ে আছি। ডার্বির ম্যাচ জিতে শিরোপা জয় নিশ্চিত করতে পারালে এর আনন্দই হবে অন্যরকম। উপরন্তু ম্যাচটি আমাদের মাঠে। নিজেদের মাঠে বড় কিছু অর্জনের উৎসব করাটা সবসময়ই আলাদা।’
লিগে বাকি এখনো ৭ ম্যাচ। আজ ম্যান ইউকে হারাতে পারলেই প্রিমিয়ার লিগে ৬ ম্যাচ হাতে রেখে শিরোপা জয়ের রেকর্ড গড়বে সিটি। প্রিমিয়ার লিগের ইতিহাসে ৬ ম্যাচ হাতে রেখে দ্রæত শিরোপা জয়ের রেকর্ড এখন পর্যন্ত করতে পারেনি কোন দল। ৩১ ম্যাচ শেষে ৮৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ম্যানচেষ্টার সিটি। সমানসংখ্যক ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যানচেষ্টার ডার্বির লড়াইয়ে জয় পেলে সিটির পয়েন্ট হবে ৮৭। ৬৮ পয়েন্টেই থেকে যাবে ইউনাইটেড। তখন সিটি ও ইউনাইটেডের পয়েন্ট ব্যবধান হবে ১৯। বাকি ৬ ম্যাচের সবগুলোতে সিটি হারলে এবং ইউনাইটেড জিতলেও এক পয়েন্টে এগিয়ে থাকবে সিটি। ফলে শিরোপা যাবে সিটির ঘরেই।
কোন সন্দেহ নেই এমন পরিসংখ্যানের সামনে দাঁড়িয়ে সেরা একাদশই মাঠে নামাতে চাইবেন গার্দিওলা। তবে একটা মানসিক চাপ নিশ্চয় কাজ করবে আকাশী-নীল শিবিরে। চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে লিভারপুলের কাছে ৩-০ গোলের সেই হারটি। বাজে খেলেই এদিন হেরেছে ইতিহাদের দলটি। তবে ঐ হার নিয়ে ভাবছেন না কোম্পানি। আত্মবিশ্বাসের সুরেই বেলজিয়ান ডিফেন্ডার বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগে এখনো আমাদের আশা শেষ হয়ে যায়নি। এখনো আমাদের একটি সুযোগ রয়েছে। তবে প্রিমিয়ার লিগে ভালো করতে অনেক সুযোগ পেয়েছি। আমরা প্রিমিয়ার লিগকে অগ্রাধিকার দেবো।’ ২০১১-১২ ও ২০১৩-১৪ মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা জয় করে ম্যানচেস্টার সিটি। দু’বারই দলের সদস্য ছিলেন কোম্পানি। আরও একবার সিটির হয়ে শিরোপা উৎসবে মাততে চান তিনি।
ইউনাইটেডের শিরোপার সম্ভবনা কেবল খাতা কলমের গন্ডিতেই সীমাবদ্ধ। বাস্তবতা মেনে শিরোপার আশা অনেক আগেই ছেড়ে দিযেছেন দলের কোচ মরিনহোও। তবে মর্জাদার ম্যাচ জিততে মরিয়া পর্তুগিজ কোচ, ‘ম্যানচেষ্টার ডার্বির লড়াই সবসময়ই মর্যাদাকর। এবারও ব্যতিক্রম নয়। শিরোপা নিয়ে এখন ভাবার কোন সুযোগ নেই। আমরা এখন ম্যানচেস্টার ডার্বির লড়াই জিততে চাই। এই জয় সবসময়ই আনন্দের।’
সিটি-ইউনাইটেডের দ্বৈরথের আড়ালে যুদ্ধ চলবে ডাগ আউটেও। যে লড়াইয়ে ঢের এগিয়ে গার্দিওলা। ২০ বারের মুখোমুখিতে ১০ বারই জিতেছেন গার্দিওলা, চারবার মরিনহো। বাকি ছয় ম্যাচ হয়েছে ড্র। চলতি লিগ মৌসুমে রেড ডেভিলদের ঘরের মাঠে প্রথম হার উপহার দেয় গার্দিওলার সিটি। প্রথম লেগের সেই ম্যাচটি সিটি জিতেছিল ২-১ গোলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডার্বিতেই সিটি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ