Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ব্যাডমিন্টনে শাপলার ত্রি-মুকুট

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গাজী গ্রæপ ৩৪তম জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ত্রি-মুকুট জিতেছেন নারায়ণগঞ্জের শাপলা আক্তার। আগের দিন তিনি দ্বি-মুকুট নিশ্চিত করার পর গতকাল জিতলেন ত্রি-মুকুট। এদিন পল্টন ময়দান সংলগ্ন শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে দুর্দান্ত খেলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এলিনা সুলতানাকে হারিয়ে শাপলা ফিরে পান মহিলা ব্যাডমিন্টনের রাজত্ব। পঞ্চমবারের মতো জিতেন দেশসেরা শাটলারের খেতাব। কাল শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে উপস্থিত হাজার খানেক দর্শক দেখলেন শাপলা-এলিনার উপভোগ্য এক ফাইনাল। পরশু এলিনাকে নিয়ে মহিলা ও আবদুল হান্নানকে নিয়ে মিশ্র দ্বৈত ট্রফি ধরে রাখেন নারয়ণগঞ্জের মেয়ে শাপলা। আর কাল সতীর্থ এলিনাকে হারিয়ে জিতেন ত্রিমুকুট। অথচ প্রথম সেট ১৫-২১ পয়েন্টে হারার পর কিছুটা হতাশ দেখা যায় শাপলাকে। শুরু থেকে ব্যবধান তৈরি হওয়ায় হাল ছেড়ে দেন তিনি। দ্বিতীয় সেট (২১-৭) জেতাকে টার্নিং পয়েন্ট বলেন। তাতে আত্মবিশ্বাসও বেড়ে যায়। ম্যাচ শেষে নারায়ণগঞ্জের এই শাটলার বলেন, ‘মনে হয়েছে শক্তি ধরে রাখতে পারলে তৃতীয় সেটও জেতা সম্ভব।’ হ্যা, সেটা তিনি করে দেখিয়েছেন। ৬-১১ পয়েন্টে পিছিয়ে থেকে কোর্ট বদলের পর মিশ্র দ্বৈত পার্টনার আবদুল হান্নান আত্মবিশ্বাস বাড়িয়ে দেন ‘সুযোগ শেষ হয়ে যায়নি’ টিপসে। প্রতিদ্ব›িদ্বতার পর পয়েন্ট হয় ১৪-১৪, ১৭-১৭, এরপর দুই পয়েন্ট খোয়ালে এলিনা এগিয়ে যান ১৭-১৯-এ। সেখান থেকে প্রতিপক্ষকে আর সুযোগ দেননি শাপলা। ফিটনেসের জোরে টানা ৪ পয়েন্ট তুলে নিয়ে ম্যাচ জিতেন ২১-১৯ পয়েন্ট। শাপলা এর আগে ত্রিমুকুটি জিতেছিলেন ২০০৯, ২০১১, ২০১৩ সালে। ২০০৭এ প্রথম জাতীয় চ্যাম্পিয়ন হন; ২০১০ ও ২০১৪এ শুধু দ্বৈতের শিরোপা জিতেন। তবে রাজত্বে ফিরতে পারেননি এনামুল হক। সিলেটি শাটলারকে ২-০ সেটে হারিয়ে ‘জাতীয় চ্যাম্পিয়ন’ খেতাব ধরে রেখেছেন আইমান ইবনে জামান। রেলওয়ের এই শাটলারের এটি টানা দ্বিতীয় জাতীয় ট্রফি। বাংলাদেশ গেমসেরও বর্তমান চ্যাম্পিয়ন তিনি। সিলেটের জামিল আহমেদ দুলালÑরাহাত কবির খালেদ জুটি ২-১ সেটে সতীর্থ এবাদুল হক চৌধুরী-জয়নাল আবেদীনকে হারিয়ে হয়েছেন দ্বৈতের চ্যাম্পিয়ন ও রানার্সআপ।
জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সমাপনী দিনে কাল প্রধান অতিথি থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করে জাতীয় ক্রীড়া পরিষদ সচিব আশোক কুমার বিশ্বাস। এসময় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় ব্যাডমিন্টনে শাপলার ত্রি-মুকুট
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ